মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:১২ পূর্বাহ্ন

নদী দূষণকারী ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

আলোকিত নারায়ণগঞ্জঃ নারায়ণগঞ্জে নদী দূষণকারী ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১ নভেম্বর) নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে চলা ভ্রাম্যমাণ আদালতের অভিযানে অংশ নেয় নারায়ণগঞ্জ জেলা পুলিশ, বিদ্যুৎ বিছিন্নকারী টিম, তিতাস গ্যাসের সংযোগ বিচ্ছিন্নকারী টিম এবং পরিবেশ অধিদফতর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তারা।

সংযোগ বিচ্ছিন্ন করা কারখানাগুলো হলো- আড়াইহাজারের দুপ্তারার গির্দা নগরপাড়া এলাকার মায়ের দোয়া ডাইং, রোমান নিউ কালার ডাইং, কালিবাড়ির মরিয়ম টেক্সটাইল দুপ্তারার সাদিকা টেক্সটাইল ও রূপগঞ্জের আড়িয়াবের কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, কারখানাগুলো দীর্ঘদিন ধরে পরিবেশগত ছাড়পত্র না নিয়ে এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ছাড়াই কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল। এরমধ্যে কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ) নামক কারখানাটি হালনাগাদ নবায়ন ছাড়া এবং ইটিপি অকার্যকর রেখে কারখানা পরিচালনা করছিল। ইতোপূর্বে কারখানাগুলোকে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখা থেকে ক্ষতিপূরণ ধার্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা দেওয়া হলেও এ নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। বিভিন্ন দূষণকারী কারখানার অব্যাহত দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

নারায়ণগঞ্জে দূষণকারী সব কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের এ ধরনের অভিযান চলবে বলেও জানান তিনি।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!