রবিবার, ২৯ মার্চ ২০২০, ১২:৩৪ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দে বার্ষিক অষ্টমী স্নানোৎসব বাতিল

আলোকিত নারায়ণগঞ্জ :করোনাভাইরাসের সংক্রমণ রোধে নারায়ণগঞ্জের লাঙ্গলবন্দে সনাতন ধর্মাবলম্বীদের বার্ষিক অষ্টমী স্নানোৎসব বাতিল করা হয়েছে। আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল এ উৎসব হওয়ার কথা ছিল। প্রতি বছর এ উৎসবে দেশ-বিদেশের লক্ষাধিক মানুষের সমাগম হয়ে থাকে।

শুক্রবার নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মুহাম্মদ জসিম উদ্দিন জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে সারাদেশে সব ধরনের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এ নির্দেশনা অনুযায়ী তারা লাঙ্গলবন্দ অষ্টমী স্নানোৎসব বাতিল করতে হিন্দু সম্প্রদায়ের নেতাদের অনুরোধ জানিয়েছিলেন। নেতারা তা মেনে নিয়ে উৎসব বাতিল করেছেন।

স্নানোৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুজিত সাহা জানান, আগেই তারা উৎসবের পরিসর ছোট করার চিন্তা করছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশের সঙ্গে তারা একমত। জেলা প্রশাসন এ নির্দেশনা জানানোর পর তারা ভক্তদের অনুরোধ জানিয়েছেন এবারের উৎসবে না আসতে। ভক্তদের সেবা দিতে যারা আসেন, তাদেরকেও ফোন দিয়ে না আসার জন্য জানানো হচ্ছে। পরিস্থিতি নিয়ে তারা স্থানীয় এমপি, জেলা প্রশাসক, পুলিশ সুপারের সঙ্গে একটি জরুরি সভা করবেন বলেও জানান তিনি।

হিন্দু পুরাণ অনুযায়ী দেবতা পরশুরাম হিমালয়ের মানস সরোবরে গোসল করে মাতৃহত্যার পাপমুক্ত হন। এরপর তিনি এ পবিত্র পানি লাঙ্গল দিয়ে চষে হিমালয় থেকে সমভূমিতে নামিয়ে আনেন। যেখানে এসে তিনি লাঙ্গল থামান সে স্থানটির নাম ‘লাঙ্গলবন্দ’। এটি নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় পড়েছে। প্রতি বছর চৈত্র মাসের অষ্টমী তিথিতে লাখ লাখ ভক্ত পাপমোচনের আশায় এখানে এসে পুরোনো ব্রহ্মপুত্র নদে অষ্টমী স্নান করেন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed BY N Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!