বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে করোনা হাসপাতালে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট’ চালু

আলোকিত নারায়ণগঞ্জঃঅবশেষে নারায়ণগঞ্জ শহরের খানপুরস্থ করোনা ডেডিকেটেড (৩০০ শয্যাবিশিষ্ট) হাসপাতালে চালু হয়েছে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট। গতকাল শনিবার (১৭ জুলাই) রাত ১০টার দিকে অক্সিজেন প্ল্যান্টের ট্যাংকে অক্সিজেন রিফিল করা হয়েছে।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় (শনিবার) নারায়ণগঞ্জ জেলার ৩০০ শয্যা বিশিষ্ট খানপুর হাসপাতালের জন্য লিকুইড অক্সিজেন (তরল অক্সিজেন) পেয়েছি। এখন থেকে সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই এর মাধ্যমে হাসপাতালের সকল রোগীকে হাই-ফ্লো অক্সিজেন দেওয়া সম্ভব হবে। গুরুতর অসুস্থ কোভিড রোগীদের উপশমে এই হাই-ফ্লো অক্সিজেন কার্যকর ভূমিকা রাখবে। ধন্যবাদ, মাননীয় প্রধানমন্ত্রী।

একইভাবে নারায়ণগঞ্জের একমাত্র করোনা ডেডিকেটেড হাসপাতাল খানপুর ৩শ শয্যার তত্ত্বাবধায়ক ডা. আবুল বাসার, করোনা ফোকাল পারসন ডা. জাহদুল ইসলামসহ সংশ্লিষ্ট সকলে অক্সিজেন প্লান্ট চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেন।

এর আগে তারা দেশ রূপান্তরকে জানিয়েছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরে অক্সিজেন সরবরাহের কথা জানানো হলেও কোনো পদক্ষেপ নেয়নি। বারবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও আমাদের সচিবকে জানানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও জানেন। যারা সরবরাহ করবে স্পেকটা কোম্পানি তাদের কাছ থেকে সদুত্তর পাইনি যে, কবে পাব।

অক্সিজেন প্লান্টের জন্য অক্সিজেন মজুতের ট্যাংক স্থাপনের কাজ শেষ হলেও স্বাস্থ্য অধিদপ্তর তরল অক্সিজেন সরবরাহ না করায় এ সেবা কার্যক্রম চালু করা সম্ভব হচ্ছে না।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশের প্রথম করোনা রোগী শনাক্ত হয় নারায়ণগঞ্জ শহরেই। জেলাকে করোনার রেড জোন ও হটস্পট হিসেবেও ঘোষণা করে স্বাস্থ্য অধিদপ্তর। এই ভয়াবহ অবস্থায় বছরের ৮ এপ্রিল জেলার একমাত্র বিশেষায়িত ৩০০ শয্যার হাসপাতালটিকে সরকার কোভিড ডেডিকেটেড ঘোষণা করে।

চলতি বছরের মে মাসে হাসপাতাল চত্বরে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট রুম নির্মাণসহ তরল অক্সিজেন মজুতের ট্যাংক স্থাপন ও সংযোগের কাজ সম্পন্ন হয়। এরপর এখন পর্যন্ত স্বাস্থ্য অধিদপ্তর নিয়মিত তরল অক্সিজেন সরবরাহ করতে পারেনি। বর্তমানে রোগীর সংখ্যা বাড়তে থাকায় প্রতিদিন তিন থেকে চারবার ঢাকা ও আশপাশের এলাকা থেকে অক্সিজেন সংগ্রহ করতে গিয়ে হিমশিম খাচ্ছিল হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, গতকাল শনিবার নারায়ণগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে ৩ জন মারা গেছে। নতুন করে আক্রান্ত হয়েছে আরও ২০৩ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে  ৫৪৬ জনের। এর মধ্যে আক্রান্ত হয়েছে ১৯২ জন।

এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৯৫৪ জন। তবে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। মৃত্যুর সংখ্যা ২৩৬ জনেই আছে।

এ ছাড়া এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৪ হাজার ১৮ জন। মোট নমুনা সংগ্রহ হয়েছে ১ লাখ ২৭ হাজার ১২৯ জনের।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!