সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

ফতুল্লায় তাল পাতার পাখা সংকট

নজরুল ইসলাম সুজনঃ গ্রাম বাংলার বহুল প্রচলিত প্রবাদ ‘তাল পাতার পাখা/শীত কালের শত্রু তুমি/গরম কালের সখা/’ গ্রীষ্মের প্রচন্ড গরমে ও কাঠফাটা রোদে স্বামী যখন মাঠ থেকে কাজ শেষে বাড়ি ফিরতেন, তখন স্ত্রী হাতপাখা দিয়ে বাতাস করে তাকে স্বস্তি দান করতেন। সংসার জীবনের সীমাহীন কষ্ট আর অপ্রাপ্তিকে পেছনে ফেলে স্বজনদের মাঝে ভালোবাসার এই ক্ষুদ্র বিনিময় সংসারগুলোকে করে তুলতো অনেক বেশি প্রাণবন্ত আর শান্তিময়। হাতপাখার ওই বাতাসে মাঠের তপ্ত শরীরই কেবল জুড়াত না, পারস্পারিক অনেক ভাব বিনিময়ও হতো। ভালোবাসার সুদৃঢ় এই বন্ধন বছর থেকে যুগ যুগ থেকে বহুযুগের যুগলবন্দীত্বে প্রবর্তনা যোগাত। আবহমান কাল ধরে স্বামীর প্রতি অগাধ ভালবাসার অনত্যম প্রতীক হিসাবে গণ্য করা হতো যে হাতপাখার বাতাস, তা এখন আর তেমন চোখে না পড়লেও বর্তমান বিদ্যুতের যুগেও বৈদ্যুতিক পাখার পাশাপাশি গ্রাম ও শহরের মানুষের কাছে এখন একটু কদরও কমেনি তাল পাখার। বরং বিদ্যুতের লোড শেডিংয়ের কারণে সারাদেশের মানুষের কাছেই বৃদ্ধি পেয়েছে এর চাহিদা। আর এ কারণেই নারায়ণগঞ্জের ফতুল্লায় তাল পাতার পাখার সংকট দেখা দিয়েছে।
ফতুল্লা বাজার,পাগলা বাজার, পঞ্চবটী, ফতুল্লা রেলষ্টেশনসহ আশে পাশের বাজার গুলোতে তাল পাতার পাখা খুজে পাওয়া যাচ্ছে না । দোকানদারা যে কয়টি তাল পাতার পাখা আনে তাও আবার শেষ হয়ে যাচ্ছে । ক্রেতারা তাল পাখা খুজতে গিয়ে দিশেহারা হয়ে যাচ্ছে। তাল পাতার পাখা না পেয়ে তারা প্লাষ্টিকের হাত পাখা কিনে নিয়ে যাচ্ছে।
ফতুল্লা সেহাচর এলাকা থেকে আক্কাস আলী ফতুল্লা বাজার আসেন তাল পাতার পাখা কিনতে কোন দোকানেই তিনি তাল পাখা না পেয়ে  প্লাষ্টিকের হাত পাখা কিনে নিয়ে যান।
ফতুল্লা দাপা থেকে পারভিন নামে এক নারী আসেন তাল পাতার পাখা কিনতে তিনি বলেন, বিদ্যুতের লোড শেডিংয়ের কারণে অতিষ্ট হয়ে পড়েছি তাই তাল পাতার পাখা কিনতে এসে দেখি কোন দোকানেই তাল পাতার পাখা নাই,তাই প্লাষ্টিকের হাত পাখা নিয়ে যাচ্ছি।  ফতুল্লা রেলষ্টেশনের দোকানদার
শাহ আলম বলেন, বিদ্যুতের লোড শেডিংয়ের কারণে প্রচন্ড গরমে মানুষ তালপাখা খুজছে কিন্তু বর্তমানে তালপাখা সংকট তাই মানুষ বাধ্য হয়ে প্লাষ্টিকের হাত পাখা কিনছে। তবে প্লাষ্টিকের হাত পাখা বিক্রি খারাপ না এ বছর ভালই হয়েছে।
ফতুল্লার বাজারে রকমত নামে এক দোকানদার বলেন,  এ বছর তীব্র গরম ও বিদ্যুতের লোড শেডিংয়ের কারণে  তাল পাতার পাখার চাহিদা অনেক বেশী, দাম ও বেশী কিছু পাখা এনেছিলাম শেষ হয়ে গেছে। দাম বেশী হওয়াতে আর আনি নাই।
নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!