রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৮:৫৩ অপরাহ্ন

যুদ্ধের উসকানি বন্ধ করুন: শেখ হাসিনা

আলোকিত নারায়ণগঞ্জঃ  রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা বন্ধে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

তিনি বলেছেন,  যুদ্ধ বন্ধ করুন।

তাদেরকে (ইউক্রেন-রাশিয়া) উসকানি দেওয়া বন্ধ করুন।

 

শনিবার (২৪ ডিসেম্বর)  রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে সভাপতির বক্তব্যে শেখ হাসিনা এ কথা বলেন।

১৯৭১ সালে বাংলাদেশের অভিজ্ঞতা এবং যুদ্ধের ভয়াবহতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যুদ্ধ মানুষের ক্ষতি করে। যুদ্ধের ভয়াবহতা কী আমরা জানি। যুদ্ধের সময় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় মেয়েরা। শিশুরা ক্ষতিগ্রস্ত হয়। তাদের মানবাধিকার লঙ্ঘিত হয়। এ জন্য যুদ্ধ চাই না। আমি বিশ্ব নেতৃত্বের প্রতি আহ্বান করবো, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ বন্ধ করেন। তাদেরকে উসকানি দেওয়া বন্ধ করেন। শান্তি চাই।

অর্থনীতিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের কথা তুলে ধরে তিনি বলেন, সব মন্দা কাটিয়ে উঠে আমরা দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছি। এই যে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে একটা বাধা করোনা আর যুদ্ধ। এ জন্য আমার আহ্বান, আমরা যুদ্ধ চাই না, নিষেধাজ্ঞা চাই না। ওগুলো বন্ধ করেন। সব দেশ স্বাধীন, স্বাধীনভাবে তার চলার অধিকার আছে। এই অধিকার সব দেশের থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, কোভিডের অর্থনৈতিক অভিঘাত থেকে কেবল আমরা বেরিয়ে আসছিলাম, এখন এই যুদ্ধ আর নিষেধাজ্ঞা আমাদের সব অগ্রযাত্রা নষ্ট করছে। সেখানে শিশুদের কী অবস্থা! এই শীতের মধ্যে আজকে তারা বিদ্যুৎ পায় না। শুধু ইউক্রেন কেন, উন্নত দেশগুলোর অবস্থা আপনারা দেখেন। কত ভাগ বিদ্যুতের দাম তারা বাড়িয়েছে। আমরা, বাংলাদেশ এখনো ধরে রাখতে সক্ষম হয়েছি।

এর আগে সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগের জাতীয় সম্মেলন শুরু হয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!