বুধবার, ২৯ জুন ২০২২, ০৯:৩৮ অপরাহ্ন

রূপগঞ্জে ব্রিটিশ আমলের ৯৮টি রৌপ্য মুদ্রা উদ্ধার

আলোকিত নারায়ণগঞ্জ: রূপগঞ্জে নির্মাণাধীন বাড়ির কলাম করতে মাাট খুঁড়তেই একটি ছোট মাটির মাত্র থেকে ব্রিট্রিশ আমলের ৯৮ টি রৌপ্য মুদ্রা পেয়েছেন মাটিকাটার শ্রমিকেরা। পরে বাড়ির মালিক ও এলাকাবাসী রূপগঞ্জ থানা-পুলিশকে খবর দিলে ওই মুদ্রা গুলো উদ্ধার করেন তারা। সোমবার সকালে

উপজেলার তারাবো পৌরসভা গন্ধর্বপুর তেতুলতলা গ্রামে ঘটেছে এ ঘটনাটি।

স্থানীয় প্রত্যেক্ষদর্শীরা জানান, তেতুলতলা গ্রামের বাসিন্দা তারা মিয়ার ছেলে আজাদ মিয়া তার উঠানে নতুন পাকা বাড়ি নির্মাণের জন্য ৪জন মাটি কাটার শ্রমিক দিয়ে কাজ করাচ্ছিলেন।

সকাল ৮টার দিকে মাটি থেকে মাত্র দেড় ফুট গভীরে কোদাল দিয়ে কোপ দিলে একটি পুরাতন মাটির পাত্র ভেঙ্গে যায়। এসময় শ্রমিক ওয়াজিবসহ তার ৩ সহযোগী ওই মাটির পাত্রের ভিতরে কতগুলো পুরাতন মুদ্রা দেখতে পায়। পরে বাড়ির মালিক ও এলাকাবাসী রূপগঞ্জ থানাপুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থল থেকে মুদ্রাগুলো উদ্ধার করে থানায় নিয়ে যায়।

স্থানীয় বাসিন্দা হাছান মিয়া জানান, আজাদ মিয়ার বাড়ির যেখানে এ মুদ্রা পাওয়া গেছে সেখানে ১৯৮০ সাল পর্যন্ত পুরাতন একটি কাঠকৌড়ি ঘর ছিল। যে ঘরে ১৯৪৭ সালের দেশভাগের আগে থেকে মুড়াপাড়ার জমিদার বাবু জগদীশ চন্দ্র ব্যানার্জির নিয়োজিত নায়েব মবুল্লাহ প্রধান বাস করতেন। পরবর্তীতে এ বাড়িটি তোতা মিয়া মাতবরের বাড়ি হিসেবেই সবাই চেনে। সে সময়ের এ বাড়ির বসবাসকারী লোকজন বর্তমানের মাটির ব্যাংকের মতো হয়তো ওই মুদ্রাগুলো জমিয়েছিলেন। পরবর্তীতে এর খোঁজ নেননি। তাই এখন তার সন্ধান পাওয়া গেছে।

এ ব্যাপারে রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, মাটি খুঁড়ে পুরাতন মুদ্রা পাওয়া গেছে এমন খবর পেয়ে ঘটনাস্থল থেকে ৯৮ টি মুদ্রা উদ্ধার করা হয়েছে। এসব মুদ্রার মধ্যে ১৯০৬ এবং ১৯১৩ সালের ইন্ডিয়ান রুপি লিখা ছিল। ধারনা করা হচ্ছে এগুলো রৌপ্যমুদ্রা। এসব উদ্ধার করে থানা হেফাজতে নেওয়া হয়েছে। পরবর্তীতে উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!