বুধবার, ১২ ফেব্রুয়ারী ২০২০, ০৬:৪৯ অপরাহ্ন

রূপগঞ্জে সাত শিল্প-প্রতিষ্ঠানকে ছয় কোটি টাকা জরিমানা

আলোকিত নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে সাত শিল্প-প্রতিষ্ঠানকে ছয় কোটি ২৭ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় তিনটি প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়।

ইটিপি প্লান্ট ব্যবহার না করে কারখানা পরিচালনা এবং শীতলক্ষ্যা নদী দখল ও দূষণের অভিযোগে এসিআই সল্ট ইন্ডাষ্ট্রিসহ মঙ্গলবার দুপুরে ওইসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক (উপ-সচিব) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবিনা ফেরদৌসির নেতৃত্বে সংস্থাটির ভ্রাম্যমাণ আদালত দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউপির হাটাব, মিঠাব, মটেরঘাট ও মঙ্গলখালী এলাকায় এ অভিযান পরিচালনা করে। অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর মধ্যে চারটি পেপার মিল, দুইটি লবন উৎপাদন মিল ও একটি ফ্লাওয়ার মিল রয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবিনা ফেরদৌসি জানান, রূপগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরবর্তী এই শিল্প-প্রতিষ্ঠানগুলো উচ্চ আদলতের আদেশ উপেক্ষা করে দীর্ঘদিন ধরে ইটিপি প্লান্ট ছাড়াই তাদের কারখানা পরিচালনা করে আসছিল। এর কারণে নদী দূষণের মাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলো নদীর বেশ কয়েক একর জমি অবৈধভাবে দখল করে রাখায় নদীর গতিপথ সংকুচিত হয়ে পড়েছে। তাই নদী দখল ও দূষণের অভিযোগে ইউনুস পেপার মিলকে তিন কোটি ১৬ লাখ ৫১ হাজার ২শ’, অনন্ত পেপার মিলকে ৪৫ লাখ ২১ হাজার ৬শ’, পূর্বাচল পেপার মিলকে ৪৬ লাখ ৮৭ হাজার ২শ’, হাশেম পেপার মিলকে তিন লাখ টাকা, এসিআই সল্টকে এক কোটি টাকা, সুপার ক্রিস্টাল সল্টকে ৯৪ লাখ ৫০ হাজার এবং আফজাল ফুড প্রোডাক্টসকে ২১ লাখ টাকা জরিমানা করা হয়।

তবে জরিমানার অর্থের পরিমাণ বেশি হওয়ায় কারখানার মালিকদের অনুরোধে তাৎক্ষণিক আদায় না করে স্বল্পসময় বেঁধে দেয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিষ্ঠান জরিমানার অর্থ প্রদানে ব্যর্থ হলে উৎপাদনসহ সব ধরনের কার্যক্রম বন্ধ করে দিয়ে আরো কঠোর শাস্তি প্রদান করা হবে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।

পরিবেশ অধিদফতরের নারায়ণগঞ্জ জেলা উপ-পরিচালক মো. সাঈদ আনোয়ার জানান, এ অভিযানের ফলে অন্যান্য শিল্প মালিকরা তাদের প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে সরকারের নীতিমালাগুলো মেনে চলার ব্যাপারে আরো সতর্ক হবেন।

আজকের এই অভিযান সবার জন্য সতর্ক বার্তা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, পরিবেশ দূষণবিরোধী এ অভিযান চলমান থাকবে এবং দূষণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। দূষণকারীরা যতো প্রভাবশালী হোক না কেন কাউকে আমরা ছাড় দেব না।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed BY N Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!