সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ১১:৪৫ পূর্বাহ্ন

সংগত কারণে এই রায়কে স্বাগত জানাতে পারছি না-পলাশ

আলোকিত নারায়ণগঞ্জ:বাংলাদেশ আন্তঃ জিলা ট্রাক চালক ইউনিয়ন (রেজি নং ১৬৬৫) এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মরহুম ইসমাঈল হোসেন মুরুব্বিকে স্মরন করতে গিয়ে জাতীয় শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির শ্রমিক উন্নয়ন ও কল্যান বিষয়ক সম্পাদক এবং আন্তঃ জিলা ট্রাক চালক ইউনিয়ন পাগলা শাখার সভাপতি  কাউসার আহমাদ পলাশ বলেছেন,পিতা- মাতা যেমনি করে তার সন্তানকে সুখে- দুখে বুকে আঁকড়ে ধরে রাখেন ঠিক তেমনি ভাবে ইসমাইল হোসেন মুরুব্বিও জীবদ্দশায় ট্রাক চালক শ্রমিকদের পরম মমতায় বুকে আঁকড়ে ধরে রেখেছিলেন।

মরহুম ইসমাঈল হোসেন মুরুব্বি ট্রাক চালক শ্রমিকদের অন্তরে চিরকাল অম্লান হয়ে থাকবেন মন্তব্য করে পলাশ আরো বলেন,ইসমাঈল হোসেন মুরুব্বি ছিলেন ট্রাক চালক শ্রমিকদের পরম বন্ধু।তিনি ট্রাক চালক শ্রমিকদের কল্যানে নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন।তিনি ট্রাক চালক শ্রমিকদের দুর্দিনের কান্ডারী ছিলেন।

শুক্রবার (১ লা নভেম্বর) বিকেলে পাগলায় বাংলাদেশ আন্তঃ জিলা ট্রাক চালক ইউনিয়ন পাগলা শাখার উদ্যোগে মরহুম ইসমাইল হোসেন মুরুব্বীর ১১ তম মৃতুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পলাশ আরো বলেন,শ্রমিকের বিরুদ্ধে যখনই কোনো অন্যায়, অত্যাচার হতো তখনই গর্জে উঠতেন ইসমাইল হোসেন মুরুব্বি। তার মতো মানুষ এই বাংলায় পাওয়া দুস্কর। তিনি শ্রমিক স্বার্থ না দেখে কখনোই নিজের স্বার্থ দেখতেন না।

৮০ সালের একটি ঘটনার স্মৃতি চারণ করতে গিয়ে পলাশ বলেন, সে সময় সড়ক দুর্ঘটনায় উত্তর বঙ্গে শাজাহান নামে এক চালকের ফাঁসি রায় হয়েছিলো। এই রায়ের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন ইসমাইল হোসেন মুরুব্বি। আমরা তার নেতৃত্বে সেসময় আন্দোলন করি। ওই আন্দোলনের ফলে শাজাহানের ফাঁসির রায় মওকুফ হয়েছিলো।

তিনি বলেন, আজ সেই পরিবহন শ্রমিকদের অভিভাবকের মৃত্যু বার্ষিকীর দিন থেকে পরিবহন সেক্টরের নতুন আইন কার্যক্রম শুরু হয়েছে। আমরা সংগত কারণে এই রায়কে স্বাগত জানাতে পারছি না। তবে, স্বাগত জানাবো তখনই যখন দেখবো এই আইনটি পরিবহন শ্রমিকদের বিরুদ্ধে একতরফা ভাবে চাপিয়ে দেওয়া হচ্ছে না।

স্মরনসভায় উপস্থিত নেতাকর্মীদের প্রতিজ্ঞা করিয়ে পলাশ বলেন, টেকনাফ থেকে তেতুলিয়া, যেখানেই আমার শ্রমিকদের উপর অন্যায়, অত্যাচার, জুলুম নির্যাতন হোক না কেন, আমরা সবাই একত্রিত হয়ে তার বিরুদ্ধে লড়বো। শ্রমিক বান্ধব আইন না করে শ্রমিক নিধন করা হলে আমরা এক সাথে এর বিরুদ্ধে প্রতিবাদ জানাবো। তবে, যে কোনো ন্যায় সঙ্গত বিষয়কে আমরা স্বাগত জানাতে কার্পণ্য করবো না। জাতির জনকের কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধিন বর্তমান সরকার শ্রমিক বান্ধব সরকার। তিনি শ্রমিক কল্যাণে যথেষ্ট পদক্ষেপ নিয়েছেন। তাই তিনি কখনোই শ্রমিক বিরোধ, শ্রমিকের বিরুদ্ধাচরণ করে এমন কোনো আইন পাশ করবেন না বলেই আমি বিশ্বাস করি।

বাংলাদেশ আন্তঃ জিলা ট্রাক চালক ইউনিয়ন পাগলা শাখার সম্পাদক মোঃ জজ মিয়াসহ স্মরন সভায় আরো বক্তব্য রাখেন ট্রাক চালক ইউনিয়ন কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোঃ নাসির উদ্দিন, পাগলা শাখার কার্য়করী সভাপতি মোঃ বাবুল আহম্মেদ, সহ সভাপতি আব্দুল করিম তাপু,যুগ্ম সম্পাদক মোঃ ফিরোজ মিয়া,সাংগঠনিক সম্পাদক মোঃ বশির মিয়া,সহসাংগঠনিক সম্পাদক মোঃ ওবাইদুর রহমান ওবায়েদ,অর্থ সম্পাদক মোঃ ইমরান হোসেন সুরুন, প্রচার সম্পাদক মোঃ হারুন মিয়া,দপ্তর সম্পাদক মোঃ শফিকুর রহমান,সমাজ কল্যান সম্পাদক মোঃ হারুন অর রশিদ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed BY N Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!