শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৫:৩৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জাতীয় শিক্ষক ফোরাম ফতুল্লা থানা শাখার উদ্যোগে মাহফিল কৃষিজমি ও খালের মাটি কেটে বিক্রির অভিযোগে যুবকের কারাদণ্ড ঢাকার কলাবাগানে চেঞ্জ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ সিদ্ধিরগঞ্জে পুতুলের ভেতর থেকে ১৮ হাজার ইয়াবাসহ গ্রেফতার ৭ আবারো স্ব-মহিমায় আবির্ভুত কিশোর গ্যাং জয় বাহিনী লিটনকে আদর্শনগর সমাজ উন্নয়ন কমিটির নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা ফরিদ আহমেদ লিটনকে জাতীয় কিশোর পরিষদ নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা ফরিদ আহমেদ লিটনকে স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা এবার দেলপাড়ায় চেঞ্জ ফাউন্ডেশনের শীতবস্ত্র বিতরণ রূপগঞ্জে সড়ক দুর্ঘটনায় স্বেচ্ছাসেবকলীগের দুই নেতা নিহত

সস্তার সানগ্লাস হতে পারে বিপদজনক!

সস্তার সানগ্লাস হতে পারে বিপদজনক!

আলোকিত নারায়ণগঞ্জ ২৪ ডট নেট : চোখকে রাস্তার ধুলোবালি, পোকা-মাকর ও সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকে বাঁচানোর জন্য সানগ্লাস খুবই প্রয়োজনীয় জিনিস। সাইকেল বা মোটরসাইকেল চালানো সময় সানগ্লাস অত্যন্ত জরুরি। কারণ, সাইকেল ও মোটরসাইকেল চলন্ত অবস্থায় বাতাসের ধুলোবালি এবং পোকা-মাকর আমাদের চোখে এসে পড়তে পারে। এছাড়াও সূর্যের অতিবেগুনি রশ্মি আমাদের চোখের কর্নিয়ার ও রেটিনার মারাত্মক ক্ষতি করে। আর সূর্যের অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকে চোখ বাঁচাতে সাহায্য করে এই সানগ্লাস। তাই সানগ্লাস শুধুমাত্র ফ্যাশনের জন্য নয়, চোখের সুরক্ষায়ও অত্যন্ত জরুরি।

কিন্তু সাময়িক আরাম বা ফ্যাশন করতে গিয়ে সস্তার সানগ্লাস ব্যবহার করে বিপদ ডেকে আনছেন অনেকেই। কারণ, সস্তার সানগ্লাসে নিম্ন মানের প্লাস্টিক ব্যবহৃত হয়। আর নিম্ন মানের রঙিন প্লাস্টিকে সূর্যের অতিবেগুনি রশ্মি আটকানোর কোনও ক্ষমতা নেই। উল্টো চোখের জন্য তা মারাত্মক ক্ষতিকর।

রোদের থেকে চোখ বাঁচাতে গিয়ে নিজেদের অজান্তেই উল্টো চোখের বিপদ ডেকে আনছেন ব্যবহারকারীরা। চিকিৎসকরা বলছেন, এ বিপদ অনেক ভয়ংকর।

চক্ষু রোগ বিশেষজ্ঞদের (অপথালমোলজিস্ট) মতে, সস্তার সানগ্লাস ছোট থেকে বড় সকলেই ব্যবহার করেন। ছোটদের বায়না মেটাতে অনেকেই রাস্তা বা মেলা থেকে তাদের খেলনা চশমা কিনে দিয়ে থাকি। কিন্তু পরবর্তীতকালে এর জন্য শিশুদের চোখে সমস্যা দেখা দিতে পারে। শুধু তা-ই নয়, এ সব কম দামি বা সস্তার সানগ্লাস অতিরিক্ত ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ে যেতে পারে। হঠাৎ করে চোখের কর্নিয়া শুকিয়ে যেতে পারে।

চক্ষু চিকিৎসকরা জানান, সস্তার রঙিন চশমা ব্যবহারের ফলে অস্বাভাবিক ভাবে বেড়ে যেতে পারে চোখের পাওয়ার, ঘন ঘন মাথাব্যথাও হতে পারে। চক্ষু রোগ বিশেষজ্ঞদের মতে, যে কোনও সানগ্লাস সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকে চোখকে বাঁচাতে পারে না। শুধু মাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। এছাড়া, সস্তার রঙিন চশমা অতিরিক্ত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যায়।

অক্ষিগোলকের অস্বাভাবিক আকার এবং বক্রতার কারণে প্রতিসারক ত্রুটির সমস্যা দেখা যায়। ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটির ফলে দৃষ্টি শক্তি ঝাপসা হয়ে যেতে পারে। খুব দূরের বা খুব কাছের কিছু দেখতে সমস্যা হতে পারে।

এছাড়াও সস্তার রঙিন চশমা অতিরিক্ত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও তৈরি হয়। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রেও প্রয়োজনে চিকিত্সকের পরামর্শ নিন। আর সস্তার সানগ্লাস কেনা বা ব্যবহারে থেকে বিরত থাকুন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........


© All rights reserved © 2018 Alokitonarayanganj24.net
Design & Developed by M Host BD
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!