নারায়ণগঞ্জশনিবার , ১ জানুয়ারি ২০২২
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ইংরেজি নববর্ষের ইতিহাস

Alokito Narayanganj24
জানুয়ারি ১, ২০২২ ৫:৩১ অপরাহ্ণ
Link Copied!

মোঃ মনির হোসেন: দেশ, জাতি ও সংস্কৃতিভেদে প্রত্যেকের আলাদা বর্ষপঞ্জি রয়েছে। আর তারই ধারাবাহিকতায় এলো আরও একটি নতুন বছর। পুরনো বছরের সব দেনা-পাওনা, প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব চুকিয়ে এল নতুন সম্ভাবনার ২০২২ সাল। বিশ্বব্যাপী উদযাপিত হচ্ছে বর্ষবরণ উৎসব। নববর্ষকে আমরা স্বাগত জানাই। হোক সেটা বাংলা কিংবা হিজরি ও ইংরেজি নববর্ষ। কেননা নববর্ষ আমাদেরকে নব উদ্দীপনায় নতুন সাধনায় সামনে এগিয়ে চলার পথনির্দেশনা দেয়।

তবে একমাত্র গ্রেগরিয়ান বা ইংরেজি ক্যালেন্ডার মেনেই চলে বিশ্ববাসীর সব হিসাব ও কর্মকান্ড। আধুনিক গ্রেগরিয়ান ক্যালেন্ডার ও জুলিয়ান ক্যালেন্ডারে জানুয়ারির ১ তারিখ থেকে শুরু হয় নতুন বছর। ইংরেজি নতুন বছর উদযাপনের ধারণাটি আসে খ্রিস্টপূর্ব ২০০০ অব্দে। তবে এ ব্যাপারে ভিন্নমত রয়েছে। অনেকের মতে, রোমে নতুন বছর পালনের প্রচলন শুরু হয় খ্রিস্টপূর্ব ১৫৩ সালে। পরে খ্রিস্টপূর্ব ৪৬ অব্দে সম্রাট জুলিয়াস সিজার একটি নতুন বর্ষপঞ্জিকার প্রচলন করেন। এটিই জুলিয়ান ক্যালেন্ডার। রোমে জুলিয়ান ক্যালেন্ডারের অন্তর্গত বছরের প্রথম দিনটি জানুস দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। জানুস হলেন প্রবেশপথ বা সূচনার দেবতা। তার নাম অনুসারেই বছরের প্রথম মাসের নাম জানুযারি নামকরণ করা হয়। এ গেলো যিশুর জন্মের আগের কথা। যিশুখ্রিস্ট্রের জন্মের পর তার জন্মের বছর গণনা করে ১৫৮২ সালে পোপ ত্রয়াদশ গ্রেগরি এই ক্যালেন্ডারের নতুন সংস্কার করেন। যা গ্রেগোরিয়ান ক্যালেন্ডার নামে পরিচিত। বর্তমানে বিশ্বের বেশিরভাগ দেশেই কার্যত দিনপঞ্জি হিসেবে গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসরণ করা হয়।

আনুষ্ঠানিকভাবে নিউ ইয়ার পালন শুরু হয় ১৯ শতক থেকে। নতুন বছরের আগের দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর হচ্ছে নিউ ইয়ার ইভ। এদিন নতুন বছরের আগমনে বিশ্বের বিভিন্ন দেশে বিরাজ করে উৎসবমুখর পরিবেশ।

 

বিভিন্ন দেশে নিউ ইয়ার বা নতুন বছরের এ দিনটি পাবলিক হলিডে হিসেবে উদযাপিত হয়। প্রতিবছর ৩১ ডিসেম্বর রাত ১২টা এক মিনিট থেকেই শুরু হয় নতুন বছর উদযাপনের উন্মাদনা। আকাশে ছড়িয়ে পড়ে আতশবাজির আলোকছটা। আধুনিক বিশ্বে আন্তর্জাতিক নিউ ইয়ার ডে সার্বজনীন একটি ঐতিহ্যে রূপান্তরিত হয়েছে। তবে দেশভেদে নতুন বছর পালনে ভিন্নতা পরিলক্ষিত হয়। যেমন লন্ডনে বিগ বেন-এ ৩১ ডিসেম্বর রাত ১২টা নাগাদ সংকেত দিলেই টেমস নদীর আকাশ ছেয়ে যায় আতশবাজির ঝলকে। স্কটল্যান্ডের নিউ ইয়ার ইভের নাম হোগমেনেই। এদিন এডিনবার্গের প্রিন্সেস স্ট্রিটে স্ট্রিট পার্টি হয়। গ্রিস ও সাইপ্রাসের নতুন বছর উদযাপনের মাত্রা একটু ভিন্ন। তারা বছর শুরুর রাতে বাতি নিভিয়ে ভাসিলাপিতা (বাসিল পাই) কাটে। এ পাইয়ের ভেতর একটি কয়েন থাকে। যার ভাগ্যে এই কয়েনটি পড়ে সে সারা বছরের জন্য ভাগ্যবান বলে বিবেচিত হয়। ফ্রান্সের জনগণ আবহাওয়াকে নতুন বছরের ভবিষ্যতবাণী মনে করে। তাদের মতে আগত বছরের প্রাপ্তি সম্পর্কে আভাস দেয় বাতাস। বাতাস যদি পূর্ব দিকে প্রবাহিত হয় তাহলে এবছর ফল উৎপাদন ভালো হবে, পশ্চিমে প্রবাহিত হলে মাছ উৎপাদন ভালো হবে, উত্তরে প্রবাহিত হলে ফসল উৎপাদন ভালো হবে না বলে ধরে নেয় তারা। কানাডা, রিপাবলিক অব আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডে নতুন বছরের দিন মানুষ সমুদ্রসৈকত বা জলের দিকে ছুটে যায়।

 

৩১ ডিসেম্বর রাতে উদযাপিত হয় ‘থার্টি ফাস্ট নাইট’ এবং বছরের শুরুর দিন আয়োজন করা হয় বিভিন্ন রকম সাংস্কৃতিক অনুষ্ঠান, কনসার্ট, পার্টি ইত্যাদি। এছাড়াও টেলিভিশন, রেডিও ও বিনোদন মাধ্যমগুলোতে থাকে বিশেষ আকর্ষণ।

 

আসুন আমরা নববর্ষের নব চেতনার আলোকে নতুন দিগন্ত উম্মোচনের লক্ষ্যে আমরা অতীতের ভুল-ভ্রান্তি ও অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সব ধরনের অন্ধকারকে পেছনে ফেলে আলোকিত ভবিষ্যতের দিকে ধাবিত হওয়ার শপথ নিই। আর এজন্য অতীতের ভুল-ভ্রান্তির চুলচেরা বিশ্লেষণই যথেষ্ট নয়, প্রয়োজন কঠোর ও নির্মোহ আত্মসমালোচনার মাধ্যমে খোলাখুলি নিজ নিজ দায়বদ্ধতা স্বীকার করে ভবিষ্যৎ চলার পথকে প্রশস্ত করা। প্রয়োজন সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতাসহ সব মানবতাবিরোধী চিন্তা চেতনা পরিহার করা এবং যা কিছু অন্যায় ও অমঙ্গলকর তার বিরূদ্ধে রুখে দাঁড়ানো। যদিও বাংলাদেশের প্রেক্ষাপটে কথাগুলো বলা সহজ কিন্তু বাস্তবে রূপায়ন খুবই কঠিন।

নতুন বছর আসে নতুন প্রত্যাশা নিয়ে। ২০২২ সাল সবার জন্য হোক আনন্দের আর পূর্ণতার বছর। পরিশেষে সবার জন্য রইলো ইংরেজি নববর্ষের শুভেচ্ছা ও শুভকামনা।

 

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!