নারায়ণগঞ্জবুধবার , ৭ অক্টোবর ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

এইচএসসি-সমমান পরীক্ষা বাতিল

Alokito Narayanganj24
অক্টোবর ৭, ২০২০ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়নগঞ্জঃবৈশ্বিক করোনা মহামারিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে অভিনন্দন জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম।

বুধবার (৭ অক্টোবর) শিক্ষামন্ত্রী পরীক্ষা বাতিলের ঘোষণা দেয়ার পর এক বিবৃতিতে ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু শিক্ষামন্ত্রীর ঘোষণাকে সাধুবাদ জানান।

তিনি বলেন, আমাদের প্রাণপ্রিয় সন্তানদের জীবনের নিরাপত্তার জন্য এর চেয়ে ভালো কোনো সিদ্ধান্ত হতে পারে না। তিনি বিবৃতিতে বৈশ্বিক মহামারি করোনা ভ্যাকসিন বাজারে আসা পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান না খোলা ও পরীক্ষা বন্ধ রাখার দাবি জানান।

পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন কোনো ধরনের চার্জ ও টিউশন ফি আদায় বন্ধ রাখারও দাবি জানান অভিভাবক ঐক্য ফোরামের সভাপতি। এছাড়া করোনাকালে স্কুল ও কলেজগুলোর সব ধরনের শিক্ষাবাণিজ্য বন্ধের জন্য সরকারকে মনিটরিং ব্যবস্থা জোরদার করার আহ্বান জানান জিয়াউল কবির দুলু।

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার উচ্চমাধ্যমিক তথা এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল মূল্যায়ন করেই এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

বুধবার (৭ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ ঘোষণা দেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘এইচএসসি পরীক্ষা আয়োজনের বিষয়ে পরীক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছি। তাদের কাছে আমরা মতামত ও পরামর্শ নিয়েছি। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে বিশ্বের অনেক দেশের পরিস্থিতি দেখে আমরা ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। সরাসরি পরীক্ষা বাতিল করে পরীক্ষার্থীদের জেএসসি-জেডিসি এবং এসএসসি-সমমান পরীক্ষার ফলাফলের ওপর মূল্যায়ন করে গ্রেড নম্বর নির্ধারণ করা হবে।’

তিনি বলেন, ‘কী পদ্ধতিতে গ্রেড নির্ধারণ করা হবে সেটি নির্ধারণ ও পরামর্শের জন্য সাধারণ বিশ্ববিদ্যালয়, বুয়েট, শিক্ষা বোর্ড ও বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হবে। তাদের আগামী নভেম্বরের প্রথম সপ্তাহে প্রতিবেদন দিতে বলা হবে। এর ভিত্তিতে ডিসেম্বরে এইচএসসি-সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষামন্ত্রীর এ ঘোষণার পর শিক্ষার্থী, অভিভাবকসহ সবার মধ্যে এক ধরনের উৎফুল্লতা বিরাজ করছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!