নারায়ণগঞ্জশনিবার , ২৪ নভেম্বর ২০১৮
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

ঢাকা-নারায়ণগঞ্জ সড়কে ঘটছে দুর্ঘটনা, সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট

Alokito Narayanganj24
নভেম্বর ২৪, ২০১৮ ৮:২৩ অপরাহ্ণ
Link Copied!

রণজিৎ মোদক : দিন দিন ঢাকা-নারায়ণগঞ্জ মহসড়কের দু’পাশ ছোট হয়ে আসছে। এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা অবৈধভাবে দখল করে ইট, বালু, পাথর ও বিভিন্ন টঙ্গ দোকান বসিয়ে সড়ক পথ দখল করে নিচ্ছে। এতে করে যানবাহন চলাচল দারুনভাবে বিঘ্ন হচ্ছে। প্রতিনিয়ত ঘটছে সড়ক দূর্ঘটনা, সৃষ্টি হচ্ছে যানজট।

রাজধানী ঢাকার পার্শ্ববর্তী শিল্প বন্দর নারায়ণগঞ্জ। ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক, সবচেয়ে ব্যস্ততম সড়ক পথ। এ সড়ক পথে ভোর থেকে গভীর রাত পর্যন্ত হাজার হাজার যানবাহন চলাচল করে। জীবন-জীবিকার লক্ষ্যেই নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ ও দক্ষিণ এলাকার হাজার হাজার মানুষ সড়ক পথে চলাচল করেন। সড়ক পথে যাতে যানজট সৃষ্টি না হয় সে লক্ষ্যে নারায়ণগঞ্জ-ঢাকা লিংক রোড নির্মাণ করা হয়েছিলো সত্য কিন্তু তারপরও ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথের গুরুত্ব পূর্বের ন্যায় রয়েছে। ঢাকা-মুন্সীগঞ্জের অধিকাংশ যানবাহন ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথে চলাচল করে। তাই ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথের ওপর যানবাহন চলাচলের গুরুত্ব পূর্বের ন্যায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথটি তেমন প্রশস্ত নয়। তার ওপর সড়ক পথের দু’পার্শ্বে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা অবৈধভাবে বিভিন্ন স্থাপনা নির্মাণ করে দেদার্ছে তাদের আত্মস্বার্থ রক্ষায় ইট-বালু, পাথর ব্যবসায় মেতে উঠেছে। এতে করে সড়ক পথে ধূলা-বালুময় পরিবেশ বিরাজ করছে। এসব দেখার কেউ রয়েছে বলে মনে হচ্ছে না! পথচারীদের মনে নানা প্রশ্নের সৃষ্টি হচ্ছে। বিশেষ করে ঢাকা-নারায়ণগঞ্জ বন্যার বাঁধগুলো আজ হুমকির সম্মুখীন। গুরুত্বপূর্ণ বাঁধের বিভিন্ন স্থানে অবৈধভাবে ভেঙে যানচলাচলের সুযোগ করে নিয়েছে স্বার্থান্বেষী দল। সড়ক পথ ও ফুটপাত নির্মাণ রুখে দিলে তবেই পথচারীদের যাতায়াত নিরাপদ হবে। সড়ক দূর্ঘটনার হার অনেকাংশ কমে যাবে বলে ভূক্তভোগী মহল মনে করেন।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুচিন্তা ভাবনা রয়েছে কিনা তা জানা যায় নি। জনৈক বাস যাত্রী বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথ দিয়ে যাতায়াত খুব কষ্টসাধ্য ব্যাপার। এ সড়ক পথে চলাচল-ঘড়ি ধরে সম্ভব নয়। অথচ ১ ঘন্টার রাস্তা ৩/৪ ঘন্টা কেঁটে যাচ্ছে। মূলত যানজটের কারণে অনেকেই ১৫/২০ টাকার ভাড়ার স্থলে ৪৫/৫৫ টাকা ব্যয় করে নারায়ণগঞ্জ শহর ঘুরে ঢাকায় যাতায়াত করছে।

এদিকে পাগলা মুন্সীখোলা সিমেন্ট ব্যবসা কেন্দ্রটিও আজ তার ঐতিহ্য হারাতে বসেছে। একমাত্র যানজটের জন্য দুরাগত ব্যবসায়ীরা মুন্সীখোলা ব্যবসা কেন্দ্রে আসতে দ্বিধা-দ্বন্ধে ভূগছে। যানজট নিরসনে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়কের দু’পার্শ্বের অবৈধ দোকান পাট ও ব্যবসায়ীদের উৎখাত করা জরুরী হয়ে পড়েছে। এভাবে চলতে থাকলে আগামীতে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক যানচলাচলের অযোগ্য হয়ে পড়বে। অসহায় যাত্রী সাধারণের চলাচল সুবিধা আর থাকবে না বলে সুধীমহল মন্তব্য করেন। ঢাকা-নারায়ণগঞ্জ সড়ক পথের দু’ধারে পাগলা-আলীগঞ্জ, দাপা ও ফতুল্লায় রয়েছে শত শত শিল্প প্রতিষ্ঠান। সে হারে ঢাকা-নারায়ণগঞ্জ মহাসড়ক পথের গুরুত্ব অপরিসীম। শিল্প ব্যবসায়ী প্রতিষ্ঠান ও জন সাধারণের সুবিধার্থে ঢাকা-নারায়ণগঞ্জ (ডিএনডি) সড়ক পথের দু’ধারে ফুটপাত সহ অবৈধ দখলদারদের উৎখাত করা প্রয়োজন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!