নারায়ণগঞ্জরবিবার , ১৩ অক্টোবর ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

ঢাকা-না.গঞ্জ রুটের নারী ট্রেন চালক সালমা খাতুন

Alokito Narayanganj24
অক্টোবর ১৩, ২০১৯ ১২:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ:সালমা খাতুন। দেশের প্রথম নারী ট্রেন চালক। দেশের প্রথম ট্রেন চালক হিসেবে তার নাম ছড়িয়ে যাওয়ার পর থেকে খবরের কাগজের শিরোনাম হন তিনি। ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়। কেউ কেউ ভ্রæ কুঁচকে বলেই ফেলতেন, ‘নারী ট্রেন চালক আবার কেমনে?’

২০০৪ সালের মার্চ মাসে রেলওয়েতে যোগ দেন সালমা খাতুন। তিনি এখন ঢাকা বিভাগে কর্মরত আছেন। রেলের জটিল সব যন্ত্রপাতি এখন তার জীবনেরই অংশ। বর্তমানে এই সালমা খাতুন ট্রেন নিয়ে আসা-যাওয়া করছেন ঢাকা থেকে নারায়ণগঞ্জ। তাকে প্রায় সময় এই রুটে দেখা যায়।

সালমা খাতুনের জন্ম ১৯৮৩ সালে পয়লা জুন টাঙ্গাইল বেলায়েত হোসেন ও তাহেরা খাতুনের সংসারে। অর্জুনা মুহসীন উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ২০০০  এবং কুমুদিনী সরকারি কলেজ থেকে প্রথম বিভাগে এইচএসসি পাস করেন ২০০২ সালে। এরপর তৎকালীন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজে (বর্তমান জগন্নাথ বিশ্ববিদ্যালয়) প্রাণিবিজ্ঞান বিভাগে ভর্তি হন। কবি নজরুল সরকারি কলেজ থেকে ২০১৫ সালে মাস্টার্স করেছেন সালমা।

এর আগে তিনি বিএসএস ডিগ্রি ও বিএড কোর্স সম্পন্ন করেছেন। প্রচলিত পেশার বাইরে সালমা খাতুন নিজের ইচ্ছাতেই ট্রেন চালক হিসেবে কাজ শুরু করেন।

২০০৪ সালে তার কর্মজীবনের সূচনা হয় সহকারী লোকোমাস্টার হিসেবে। বাংলাদেশে রেলওয়েতে এখন আরও অন্তত ১৫ জন নারী ট্রেন চালক থাকলেও এর সূচনা হয়েছিলো সালমা খাতুনের মাধ্যমেই। এখন মূল চালকের সহকারী হিসেবে থাকলেও আর কিছুদিন পরেই পূর্ণাঙ্গ চালক হিসেবে তিনি একাই চালাবেন আন্তঃনগর ট্রেন। একজন সহকারী চালককে পূর্ণাঙ্গ চালক হতে দশ বছরেরও বেশি সময় লাগে। কারণ শুধু ট্রেন চালানোই নয় তাদের শিখতে হয় যান্ত্রিক ও কারিগরি অনেক বিষয়ও।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!