নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ৯ সেপ্টেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

তৃতীয় শ্রেণি নিয়ে চিন্তিত অভিভাবক ও শিক্ষকরা

Alokito Narayanganj24
সেপ্টেম্বর ৯, ২০২১ ১:২৯ পূর্বাহ্ণ
Link Copied!

মো. মনির হোসেনঃ প্রাথমিক বিদ্যলয়ের তৃতীয় শ্রেণি নিয়ে চিন্তিত অভিভাবক ও শিক্ষকরা গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়। ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।ভাইরাসটির বিস্তার রোধে ওই বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।

এরপর সংক্রমণ পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়ানো হয়। চলতি বছরের শুরুর দিকে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলে কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রস্তুতি নিলেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়ে ওঠেনি।

অবশেষে কদিন আগেই ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা এলো। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তথ্যমতে, ২০২০ সালে প্রথম শ্রেণির শিক্ষার্থী সংখ্যা ছিলো ৩৭০৯০৫০ জন। অটোপাসের মাধ্যমে ২০২১ সালে তারা দ্বিতীয় শ্রেণিতে ভর্তি হয়েছে। এবছরও যদি বার্ষিক পরীক্ষার পরিকল্পনা না থাকে তবে তারা ২০২২ সালে অটোপাসের মাধ্যমে তৃতীয় শ্রেণিতে ভর্তি হবেন। ক্লাস ছাড়াই উত্তীর্ণ এসকল শিক্ষার্থীর ক্লাস উপযোগিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষাবিদ, শিক্ষক ও অভিভাবকরা।

একজন শিক্ষাবিদ জানান, দেড় বছর যে সকল শিক্ষার্থী ঘরে বসে ছিলো তাদের ক্লাস উপযোগী করা নিশ্চই দুরহ বিষয়। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও সরকার যদি কোনো পদক্ষেপ নেয় তবে কিছুটা উন্নয়ন করা সম্ভব হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা একদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে, সরকারের এরকম ঢিলেঢালা গতানুগতিক প্রক্রিয়ায় চললে শিক্ষা খাতে মহামারি দেখা দিবে। নারায়ণগঞ্জ সদরের ‘পশ্চিম মাসদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের’ প্রধান শিক্ষক তপতী কুন্ডু জানান, দীর্ঘদিন শিক্ষার্থীরা পাঠদানের বাইরে থাকায় তাদের সক্ষমতা নিয়েও প্রশ্ন রয়েছে, লেখাপড়া এমন একটি বিষয় যেখানে প্রতিদিন চর্চার মধ্যে থাকতে হয়, যদি ও আমরা অনলাইন ক্লাসের মাধ্যমে অনেক চেস্টা করেছি।

কাজী সেলিমসহ সহ কয়েকজন অভিভাবক জানান, অন্তত তৃতীয় শ্রেণি পর্যন্ত প্রতিদিন স্বশরীরে পাঠদান ছাড়া শিশু শিক্ষার্থীদের বিকাশ অসম্ভব। তারা জুম, টেলিভিশন বা ডিজিটালি পাঠগ্রহনের সক্ষমতা রাখে না। সামর্থ অনুযায়ী বাসায় পাঠদান করানো হলেও তা প্রয়োজনের তুলনায় নগন্য। গাইডলাইন রুটিনে দেয়া ১১ নির্দেশনা: ১. ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে। ২. প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীরা একদিন শিক্ষাপ্রতিষ্ঠানে আসবে। ৩. সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান রুটিন তৈরি করবে। ৪. রুটিনের সঙ্গে প্রযোজ্য ক্ষেত্রে ব্যবহারিক ক্লাস নির্ধারণ করা যেতে পারে। ৫. যেসব প্রতিষ্ঠানে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তর সংযুক্ত রয়েছে, সেসব প্রতিষ্ঠান ওইসব স্তরের জন্য নির্ধারিত ক্লাসগুলো সমন্বয় করে রুটিন করবে। ৬. জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চলমান ডিগ্রি, সম্মান ও মাস্টার্স পরীক্ষার সঙ্গে সমন্বয় সাপেক্ষে ২০২১ ও ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য রুটিন প্রণয়ন করে শ্রেণি কার্যক্রম পরিচালনা করবে। ৭. রুটিন প্রণয়নের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে, যেন শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ, প্রস্থান ও অবস্থানের সময় স্বাস্থ্যবিধি লঙ্ঘনের মতো ঘটনা না ঘটে। ৮. রুটিন এমনভাবে প্রস্তুত করতে হবে, যেন ভিন্ন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন সময়ে প্রতিষ্ঠানে প্রবেশ করে এবং প্রতিষ্ঠান থেকে বের হয়। ৯. শিক্ষাপ্রতিষ্ঠানে আপাতত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। ১০. প্রতিদিন নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী তথ্য পাঠাতে হবে। ১১. পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ক্লাস রুটিন তৈরির ক্ষেত্রে উল্লিখিত বিষয়গুলো অনুসরণ করতে হবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!