নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ৩ জুন ২০২১
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

না’গঞ্জে ৩ লক্ষাধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

Alokito Narayanganj24
জুন ৩, ২০২১ ৭:২৮ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জঃ নারায়ণগঞ্জ জেলায় এবার ৬ থেকে ১২ মাস বয়সী তিন লাখ ৪১ হাজার ৩শ’ ৪৬ শিশুকে নীল ও লাল রঙের একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ৫ থেকে ৯ জুন পর্যন্ত সিটি করপোরেশন এলাকা ব্যতীত জেলার ৫ উপজেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো হবে।
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বৃহস্পতিবার (৩ জুন) বেলা সাড়ে ১১টায় সাংবাদিকদের জন্য ওরিয়েন্টশন কর্মশালায় এ তথ্য জানান জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইমতিয়াজ।
তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল নিরাপদ। এতে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার তেমন কোন ঝুঁকি নেই। ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষ্যে কোভিড-১৯ মহামারীর প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে উক্ত ক্যাম্পেইন সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে ২ সপ্তাহব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জ জেলায় পালন করা হবে।
তিনি জানান, এই ক্যাম্পেইনে ‘শিশুকে জন্মের ছয় মাস পর্যন্ত বুকের দুধ পান করাতে হবে এবং শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানো’ বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।
ডা. মোহাম্মদ ইমতিয়াজ বলেন, ‘দিবসটি পালনের লক্ষ্যে সর্বস্তরের জনগোষ্ঠিকে অবহিত করার জন্য উপজেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে সর্বত্র মাইকে প্রচারণার ব্যবস্থা নেওয়া হয়েছে। তাছাড়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী বাড়ি বাড়ি গিয়ে দিবসটি সম্পর্কে জনগণকে অবহিত করেছেন। জেলা তথ্য অফিসের মাধ্যমে বিভিন্ন তথ্য ও ভিডিও চিত্র প্রদর্শনী মাধ্যমে জনগণের মাঝে সচেতনতা মূলক প্রচারণা অব্যাহত রয়েছে।’
‘জেলার সব মসজিদের ইমামদের জুম্মার নামাজের খুতবা পাঠের আগে ও অন্যান্য সময় মসজিদে আগত মুসল্লীদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ে অবহিত করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক ইতিমধ্যে পত্র দ্বারা অবহিত করেছেন। এ ছাড়া জরুরি পরিস্থিতি মোকাবেলার জন্য নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতাল এবং প্রতিটি উপজেলা হাসপাতালে বিশেষ মেডিকেল টিম গঠন করা হয়েছে।’
তিনি আরও বলেন, ‘জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ৫ জুন হতে ১৯ জুন পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যতীত) ৬ থেকে ১১ মাসের ৪১ হাজার ৩৮১ জন শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৯৯ হাজার ৯৬৫ জন শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্র এক হাজার ৫৬টি (প্রতি কেন্দ্রে ২ জন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী), শিক্ষক ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
ওরিয়েন্টশন কর্মশালায় প্রেজেন্টশন উপস্থাপনা করেন ডা. ফারহানা রহমান ও জেলা ইপিআই সুপার মো. লুৎফর রহমান।
কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা তথ্য অফিসার সিরাজ-উদ-দৌলা খান, সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, জেলা সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা মো. আমিনুল হক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. শাকির হোসেন ও জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক স্বপন দেবনাথ।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!