নারায়ণগঞ্জবুধবার , ৮ মার্চ ২০২৩
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ
আজকের সর্বশেষ সবখবর

নাগিনা জোহার জন্য শরীফুল হকের দোয়া

Alokito Narayanganj24
মার্চ ৮, ২০২৩ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: ভাষা সংগ্রামী নাগিনা জোহার মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার রাতে ফতুল্লা থানা আওয়ামী লীগের ১নং সদস্য আবু মোঃ শরীফুল হকের উদ্যোগে ফতুল্লা বাজার কেন্দ্রীয় জামে মসজিদে এই দোয়ার আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন যুবলীগ নেতা জাফর ইসলাম, ছাত্রলীগ নেতা কাজল চৌধুরী, চৌধুরী, মোঃ রাসেল সহ যুবলীগ, ছাত্রলীগের নেতৃবৃন্দ।

১৯৩৫ সালে অবিভক্ত বাংলার বর্ধমান জেলার কাশেমনগরের জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন নাগিনা জোহা। তাদের পরিবারের পূর্বপুরুষদের নামানুসারে গ্রামটির নামকরণ করা হয়। বাবা আবুল হাসনাত ছিলেন সমাজহিতৈষী ও কাশেমনগরের জমিদার। তিনি শিল্প-সংস্কৃতির পৃষ্ঠপোষকতায় বিশেষ সুনাম অর্জন করেন।

নাগিনা জোহার বড় চাচা আবুল কাশেমের ছেলে আবুল হাশিম ছিলেন অবিভক্ত ভারতবর্ষের মুসলিম লীগের সেক্রেটারি ও এমএলএ। চাচাতো ভাই মাহবুব জাহেদী ভারতের কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন। ভাগ্নে পশ্চিমবঙ্গের কমিউনিস্ট নেতা সৈয়দ মনসুর হাবিবুল্লাহ রাজ্যসভার স্পিকার ছিলেন।

নাগিনা জোহা ১৯৫০ সালে কলকাতা বিশ্ববিদালয়ের অধীনে মেট্টিক পাস করেন। ১৯৫১ সালে নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী ওসমান পরিবারের সন্তান, খান সাহেব ওসমান আলীর সুযোগ্য পুত্র, রাজনীতিবিদ এ কে এম শামছুজ্জোহার সঙ্গে পরিণয়সূত্রে আবদ্ধ হন। স্বামীর বাড়িতে নতুন বউ হিসেবে এসেই ১৯৫২ সালের ভাষা আন্দোলনে জড়িয়ে পড়েন। তার শ্বশুর তৎকালীন এমএলএ খান সাহেব ওসমান আলীর চাষাঢ়ার বাড়ি ‘বায়তুল আমান’ ছিল আন্দোলন-সংগ্রামের কেন্দ্রবিন্দু।।

জনাব আলহাজ্ব এ.কে.এম নাসিম ওসমান
জনাব আলহাজ্ব এ.কে.এম সেলিম ওসমান
জনাব আলহাজ্ব এ.কে.এম শামীম ওসমান
এর গর্ভধারিণী রত্নগর্ভা মা।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!