নারায়ণগঞ্জসোমবার , ২৯ নভেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

নাসিক নির্বাচন: আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন কে?

Alokito Narayanganj24
নভেম্বর ২৯, ২০২১ ৫:৪৩ অপরাহ্ণ
Link Copied!

মোঃ মনির হোসেন: আসন্ন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনের তারিখ এখনও ঘোষণা হয়নি, তবে জানুয়ারিতে নির্বাচন হবে এমনটা প্রায়ই নিশ্চিত বলে অনেকের দাবি, গত রবিবার থেকে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন বিক্রি শুরু হয়েছে, আর এর মধ্যদিয়ে নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে সিটি কর্পোরেশন এলাকায়, কেন যেন হঠাৎ করে নাসিক নির্বাচনের দৃশ্যপট পাল্টে গেল! বিভিন্ন জায়গায় যারা আইভী বিরোধী সভা সমাবেশ করতেন হঠাৎ তারা নীরব, এতদিন যারা ছিলেন সরব আজ তারা নীরব!

তবে একটি সূত্র জানায়, মেয়র আইভী বিরোধী শিবির নীরব হওয়ার কারন হল কেন্দ্রের ধমক, ‘আইভী করে উন্নয়ন, আর তোমরা করো ষড়যন্ত্র’, তারপর থেকেই তাদের ভিন্ন সুরে গান গাওয়া শুরু হয়েছে, আর তা হল সাংসদ শামীম ওসমানের সহধর্মীনি সালমা ওসমান লিপির নাম যুক্ত করা, তবে তাদেরকে নতুন স্বপ্ন দেখানো হচ্ছে, তা হলো দীর্ঘদিন না হওয়া নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাচন, যদি সেটি নিয়ে মামলা আছে, তবে এ মুহূর্তে নারায়ণগঞ্জজুড়ে একটাই গুঞ্জন, কে পাচ্ছেন আওয়ামী লীগের দলীয় মনোনয়ন, কে হচ্ছেন মেয়র?

তবে বিএনপির অধিকাংশ শীর্ষ নেতা এবং মাঠ পর্যায়ের সকল নেতাকর্মী মনে করে আগামী নাসিক নির্বাচনে অংশ নেয়া বিএনপির জন্য জরুরী হয়ে দাঁড়িয়েছে, আর বিএনপি নাসিক নির্বাচনে অংশ নিলে এবার পালটে যেতে পারে ভোটের সমীকরণ। বিএনপিদলীয় একাধিক সূত্রের সঙ্গে কথা বলে জানা গেছে, আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অংশগ্রহণ করার সম্ভাবনা বেশ দৃঢ়, ইউনিয়ন পরিষদের চলমান নির্বাচনে বিএনপি দলীয়ভাবে অংশ না নিলেও সিটি করপোরেশনের মতো বড় একটি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে অংশ না নেওয়ার মতো সিদ্ধান্ত নেবে না কেন্দ্রীয় বিএনপি।

এদিকে আইভী অনুসারিদের মতে, শহরবাসীর কাছে ভালোবাসার অপর নাম চুনকা পরিবার, সেই পরিবারের উত্তরসূরি ডা. সেলিনা হাযাত আইভী, যিনি নির্বাচিত মেয়র, এবার তাকে প্রতিহত করতে মাঠে নেমেছেন প্রভাবশালী একটি মহল। পক্ষটি স্বাধীনতার পরবর্তী সময় থেকে মানুষকে ভয় দেখিয়ে নির্যাতন করে আসছিলো, ওই পক্ষটির কাছে অন্যায় অত্যাচারে বিরুদ্ধে অবিচল একজন প্রতিবাদী নারী হচ্ছেন আইভী, তাকে ওই পক্ষটি নিজেদের পথের কাঁটা মনে করেন, তাই তাকে সরাতে জিউস পুকুরসহ নানা পরিকল্পনা, ছক আঁকছে তারা।

এদিকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে কাউন্সিলর সম্ভাব্য প্রার্থীরা নানাভাবে প্রচারনা করেছে, এমনকি ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে একবার সুযোগ দেয়ার অনুরোধ করতেও দেখা যাচ্ছে নাসিকের বিভিন্ন ওর্য়াডে।

২০০৩ সালে যখন বিএনপি সরকার ক্ষমতায় তখন চিকিৎসা পেশায় ডিগ্রি নেওয়া ডা. আইভী দেশে ফিরে আওয়ামী লীগের সমর্থনে নারায়ণগঞ্জ পৌরসভা নির্বাচনে অংশ নেন, বিএনপি ক্ষমতায় থাকা অবস্থায় তাদের দলীয় প্রার্থীকে বিপুল ভোটে হারান আইভী। প্রথমবারের মতো নারী পৌর চেয়ারম্যান নির্বাচিত হন তিনি, ওই সময় আওয়ামী লীগের নেতারা অনেকেই হামলা-মামলায় জর্জরিত ছিলেন, তাদের সকলকে আগলে রেখেছেন ডা. আইভী, স্থানীয় সরকারের ক্ষমতায় থাকা আইভী শেল্টার দিয়েছেন দলীয় নেতা-কর্মীদের। এরপর এক-এগারো সরকারের সময় যখন আওয়ামী লীগের নেতা-কর্মীরা বেগতিক অবস্থায় পড়েন তখনও তাদের পাশে ঢাল হিসেবে দাঁড়ান মেয়র আইভী, তার প্রতিদানও তিনি পেয়েছেন। ২০১১ সালে প্রভাবশালী সাংসদ শামীম ওসমান মেয়র নির্বাচনে দাঁড়ালেও তৃণমূলের নেতা-কর্মীর সমর্থন ছিল আইভীর প্রতি, ওই নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ও পান তিনি। নির্বাচিত হয়ে ইতিহাস গড়েন দেশের প্রথম নারী মেয়র, ২০১৬ সালে নৌকার মনোনয়নে নির্বাচনে অংশ নিয়ে ধানের শীষের প্রার্থীকে প্রায় ৮০ হাজার ভোটের ব্যবধানে হারান। মেয়র আইভী বিগত বছরগুলোতে ব্যাপক উন্নয়নের মধ্য দিয়ে সাধারণ জনগণের পাশাপাশি দলকেও সন্তুষ্ট করতে পেরেছেন।

দলীয় প্রধান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন অগ্রযাত্রার অংশীদার হিসেবে ক্লিন ইমেজের সুনাম রেখেছেন মেয়র আইভী, পরিকল্পিত নগরায়ন ও সবুজায়নের প্রমাণ হিসেবে শহরের বুকে নির্মাণ করেছেন নারী ও শিশুবান্ধব শেখ রাসেল পার্ক, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় খাল, পুকুর উদ্ধার করে সৌন্দর্যবর্ধন করে নগরবাসীর মনে জায়গা করে নিয়েছেন, একই সাথে গুম, খুন, সন্ত্রাস, চাঁদাবাজ, ভূমিদস্যুদের বিরুদ্ধেও সোচ্চার ছিলেন তিনি। একটি ব্যবসাবান্ধব নগরী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নারায়ণগঞ্জ নগরীকে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!