নারায়ণগঞ্জমঙ্গলবার , ২৯ নভেম্বর ২০২২
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

ফতুল্লায় জমজমাট হাঁস-মুরগি-কবুতরের হাট

Alokito Narayanganj24
নভেম্বর ২৯, ২০২২ ৪:৪৭ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ সদর উপজেলা ফতুল্লার ঐতিহাসিক ডিআইটি মাঠে জমে উঠেছে বিভিন্ন প্রজাতির হাসঁ-মুরগি ও কবুতরের হাট।বাসাবাড়ির ছাদে ও উন্মুক্ত স্থানে অনেকেই কবুতর পালন করছেন। বর্তমানে শখ ও বিনোদন ছাড়াও ব্যবসায়িক উদ্দেশে কবুতর পালন করা হচ্ছে। এটি এখন লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে।সৌখিন ও শখের পেশা হিসেবে কবুতর পালনে উৎসাহী হয়ে উঠছেন যুব সমাজ।হাত খরচের অর্থ সংকুলান করতে লেখাপড়ার পাশাপাশি তারা কবুতর পালনে আগ্রহী হয়ে ওঠার কথা জানিয়েছেন একাধিক শিক্ষার্থী।

প্রতি সপ্তাহে (মঙ্গলবার ও শুক্রবার) দুদিন ক্রেতা-বিক্রেতাদের দর কষাকষিতে হাটটি মুখরিত থাকে।

মঙ্গলবার(২৯ নভেম্বর) দুপুরে সরোজমিনে গিয়ে দেখা গেছে নানা জাতের হাঁস-মুরগি ও কবুতর নিয়ে বিক্রেতাদের বসে থাকতে দেখা গেছে। এ হাটে আশপাশের অন্তত ৫০টি গ্রাম থেকে এখানে হাঁস,মুরগি ও কবুতর এনে বিক্রি করা হয়।

স্থানীয় কয়েকজন ব্যবসায়ী জানান, ফতুল্লার হাটে বিভিন্ন প্রজাতির কবুতর ওঠে। এর মধ্যে রয়েছে ফেন্সি কবুতর, গিরিবাজ কবুতর, পাংখি কবুতর, পাক টেডি, ব্লুবার রেসার, ব্লুচেকার রেসার, লাল গররা, চুইনা, কাগজি, লোটন, কালোমুক্কি, হলুদ মুক্কি, বাঁশিরাজ কোকা, কালো সিরাজী, লাল সিরাজী, হলুদ সিরাজী ব্লুবাজ লেজ লাহোরী, লাল বোম্বাই, হলুদ বোম্বাই, সাদা কিং, কালো কিং, লাল কিং, হলুদ কিং, সাদা লক্ষা, কালো লক্ষা, হলুদ লক্ষা, ময়ূরপক্ষী সাদা জ্যাকোবিন, ফ্যানটেল, হলুদ সর্টফেস, বুখারা, আর্চ অ্যাঞ্জেল, ফ্রিলবাক, আউল, কালো ম্যাগপাই, সাদা পটার, ব্লু পটার, সাদা বাগদাদি হোমা, ইংলিশ ক্যারিবিয়ান হোম, ব্লু স্ট্রেচার, করমুনা, রোলার, শেখর, হেলমেট, জার্মান ও কাগাজিল। এগুলোর দাম ১০০ থেকে ৮ হাজার টাকা।

হাটের বিক্রেতা আলম মিয়া জানান, দাম কম হওয়ায় এই হাটে বেশি ক্রেতা পাওয়া যায়। এতে হাঁস-মুরগি কবুতরসহ নানা জাতের পাখি; কোন কিছুই অবিক্রিত থাকে না।আগের থেকে দাম এখন অনেক কম। দাম নিয়ন্ত্রণে হাট ইজারাদার বাজার মনিটরিং করে।

হাটে আসা কয়েকজন ক্রেতা জানান, এই হাটে স্বল্প দামে গিরিবাজ, হুমা, সিকরাজসহ দেশি-বিদেশি কবুতর পাওয়া যায়। কোয়েল পাখি, মুরগি ও নানা জাতের হাঁসও এই হাটে পাওয়া যাচ্ছে। সুন্দর ব্যবস্থাপনায় থাকায় এই হাট প্রশংসনীয়।

এ বিষয়ে হাট ইজারাদার জানান, শখের বসে যারা হাঁস-মুরগি ও কবুতর লালন-পালন করেন; তারাই মূলত এই হাটের ক্রেতা বিক্রেতা। প্রতি হাটে ভালো বেচাকেনা হয়। হাটের পরিবেশ সুন্দর রাখতে সবসময় সোচ্চার থাকি।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!