নারায়ণগঞ্জমঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

বাড়ছে নানা বৈচিত্রময় পিঠার কদর

Alokito Narayanganj24
নভেম্বর ১৯, ২০১৯ ১২:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

রণজিৎ মোদক : হাটি হাটি করে শীত এগিয়ে আসছে। আর পিঠার কদর বাড়ছে। শীত প্রধান এই বাংলাদেশে পিঠার কদর আজকের নয়। অনাদিকাল থেকেই কার্তিকের এই নবান্নের দেশে পিঠা পায়েস সৌখিন খাবার হিসেবে গণ্য হয়ে আসছে। বহু পদের পিঠা তৈরি করে আত্মীয় স্বজনদের নিয়ে খাওয়া-দাওয়া বাঙ্গালীর ঐতিহ্যকে বহন করে। গোলা ভরা ধান, পুকুর ভরা মাছ। গোয়াল ভরা গরু এই ছিল গৃহস্থের গৌরব। কিন্তু আজ সেই দৃশ্য প্রায় তেমন চোখে পড়ে না। ক্ষুধা আর দারিদ্যতা সবকিছু যেন ম্লান করে দিচ্ছে। মানুষ তার দায়িত্ববোধটুকুও হারিয়ে যাচ্ছে। দ্রব্য মূল্যের লাগামহীন ঘোড়া তাড়িয়ে বেড়াচ্ছে সর্বত্র। সাধ থাকলেও অনেকে সাধ্যহীনতায় ভুগছে। গ্রামের মানুষগুলো জীবন জীবিকার তাগিদে ভীড় করছে শহরে। বিচিত্র এই শহরে বিচিত্র মানুষ কর্মকান্ড দিবসের অবসরে অনেকেই ফুটপাতে ভাপা পিঠা খেতে বসে গ্রামের ছবিই আঁকে হয়তো মনে মনে।

শহরের ফুটপাত, বাসস্ট্যান্ড, লঞ্চঘাট ও রেলওয়ে স্টেশন এলাকায় এমনকি হাট বাজারগুলোতেও ভাপা পিঠা ব্যবসায়ীদের দেখা যাচ্ছে। অল্প পুঁজিতে দারিদ্রতার কষাঘাতে অনেক পরিবার এ ব্যবসার সাথে জড়িত হচ্ছে। ভেজালের যুগে অনেকেই ক্ষুন্নিবৃত্তি নিবারণের লক্ষ্যে মাত্র ৫ টাকার ১টি ভাপা পিঠা খেয়ে ক্ষুধা নিবারণ করছে। শীতের সকালে বা সন্ধ্যায় পিঠা বেশ মুখরোচক। এই ভাপা পিঠা বিক্রি করে অনেকেই সংসার পরিচালনা করছে।

পিঠার কথা মনে হলেই গ্রামের সেই ঢেঁকির শব্দ আজও কানে বাজে। কিন্তু শহর ও শহরতলী এলাকায় ঢেঁকি কি অনেক ছেলে-মেয়ে তা হয়তো বলতেই পারবে না। চালের কলে ধান ভেঙ্গে, আটার কলে চাল গুড়ো করে অতি অল্প সময়েই ভাপা পিঠা বানানো যায়। বর্তমানে কষ্টের মধ্যে কেউ যেতে চায় না। ফুটপাতের পিঠা দিয়েই অনেকে সকালের নাস্তা সেড়ে নেন। গরম গরম ভাপা পিঠা দিয়ে সরিষা বাটা, শুটকি বাটা ও ধনিয়া পাতা বাটা দিয়ে খাওয়ার সাধই আলাদা।

শহর ও শহরতলীর আশেপাশে বিভিন্ন পিঠা দোকানে সকাল থেকে অনেক রাত পর্যন্ত ক্রেতা সাধারণের ভীড় লক্ষ্য করা যায়। শীতের সাথে সাথে ভাপা পিঠার কদর বৃদ্ধি পাচ্ছে। আর এই পিঠা ব্যবসার সাথে অনেক দরিদ্র পরিবার তাদের জীবনকেও বেঁধে নিচ্ছে। গতকাল সাংবাদিক রাকিব চৌধুরী শিশির ফতুল্লার শিল্প এলাকা থেকে ভাপা পিঠা বিক্রির এ ছবিটি ধারণ করেন। কর্মব্যস্ত সাধারণ মানুষ কাজের অবসরে ক্ষুধা নিবারণে পিঠা খেয়ে তৃপ্তি অনুভব করছে।

 

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!