নারায়ণগঞ্জশুক্রবার , ৫ মে ২০২৩
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

ভূমিকম্পের কেন্দ্র দোহার নয়, রূপগঞ্জ’

Alokito Narayanganj24
মে ৫, ২০২৩ ৪:৪৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: ঢাকাসহ আশপাশের কয়েকটি জেলায় অনুভূত ভূমিকম্পটির উৎপত্তিস্থল নারায়ণগঞ্জের রূপগঞ্জে বলে দাবি করেছে ভারতীয় আবহাওয়া দপ্তর। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৩।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে ভূমিকম্পের উৎসস্থল ঢাকার দোহারে নয়, নারায়ণগঞ্জের রূপগঞ্জ।

এর আগে, এই ভূমিকম্পের উৎপত্তি ঢাকার দোহারে বলে নিশ্চিত করেছিল মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। সংস্থার ওয়েবসাইটে বলা হয়, এর উৎপত্তিস্থল ভূ-পৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

কম্পনের তীব্রতা তত বেশি না থাকলেও, স্থল ঢাকার আশপাশে থাকায় দেখা দেয় উদ্বেগ। শুক্রবার ছুটির দিনের সকালেই আতঙ্ক ছড়িয়ে পরে রাজধানীতে। আতঙ্কে অনেককেই ভবন ছেড়ে সড়ক ও ফাঁকা স্থানে নেমে আসতে দেখা যায়।

ভূকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র বলছে, এর আগে ঢাকার এত কাছে ভূমিকম্পের উৎপত্তি হয়নি। ২৫ এপ্রিল নারায়ণগঞ্জের তারাবোতে ৩ দশমিক ৯ আর ২০০৮ থেকে ২০১০ সালের মধ্যে কুমিল্লায় ৪.২ থেকে ৪.৫ মাত্রার ভূমিকম্প হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক মাকসুদ কামাল বলেছেন, ভূমিকম্পটির সৃষ্টি হয়েছে ছোট ফাটল রেখায়। সে কারণেই ঢাকায় বড় কোনো বিপদের শঙ্কা নেই।

বিশেষজ্ঞরা আরও বলছেন, ঢাকার আশপাশে ভূমিকম্পের কোনো বড় ফাটল রেখা নেই। তবে ডাউকি ফল্টের ঝুঁকিতে আছে রাজধানী।

সর্বশেষ গত ৩০ এপ্রিল দুপুরে চট্টগ্রামে ৪ দশমিক ৬ মাত্রার ভূকম্পন অনুভূত হয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!