নারায়ণগঞ্জশনিবার , ১৬ নভেম্বর ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

মেসির গোলে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা

Alokito Narayanganj24
নভেম্বর ১৬, ২০১৯ ৩:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ :সবশেষ কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল লাতিন আমেরিকার দুই দল আর্জেন্টিনা-ব্রাজিল। আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল স্বাগতিক ব্রাজিল। আর ফাইনালে পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল তিতের শিষ্যরা। কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হারের ক্ষতে প্রলেপ দিল আলবিসেলেস্তারা। প্রতিশোধের ম্যাচে লিওনেল মেসির একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়েছে আর্জেন্টিনা।

মহারণের এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। বার্সার এই মহাতারকার গোলে প্রথমার্ধ শেষে ১-০ তে এগিয়ে থাকে আর্জেন্টিনা। সেই স্কোরেই শেষ হয় ম্যাচ। সৌদি আরবের কিং সাদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে শুক্রবার (১৫ নভেম্বর) মুখোমুখি হয় দু’দল। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১১টায়। ১৩ মিনিটের মাথায় দলের হয়ে গোল করেন মেসি।

আন্তর্জাতিক ফুটবলে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আর্জেন্টিনা দলে ফেরেন মেসি। তবে, ব্রাজিলের দলে ছিলেন না চোটে পড়া নেইমার। ৪-৩-৩ ফরমেশনে ব্রাজিল কোচ শুরুর একাদশে মাঠে নামান আলিসন, দানিলো, মিলিতাও, থিয়াগো সিলভা, সান্দ্রো, আর্থার, ক্যাসেমিরো, লুকাস পাকুয়েতা, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো, উইলিয়ানকে। আর আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি ৪-২-২ ফরমেশনে মাঠে নামান আনদ্রাদা, ফিউথ, পেজ্জেলা, অটামেন্ডি, তাগলিয়াফিকো, ওকাম্পোস, ডি পল, পারেদেস, লো সেলসো, মেসি, মার্টিনেজকে।

ম্যাচের দশম মিনিটে পারেদেসের ফাউলের কারণে পেনাল্টি পায় ব্রাজিল। তবে, স্পটকিক থেকে স্কোর করতে ব্যর্থ হন ম্যানসিটির তারকা গ্যাব্রিয়েল জেসুস। তার নেওয়া শটটি পোস্টের বাইরে কানায় লেগে চলে যায়। ১৩ মিনিটের মাথায় পেনাল্টি লাভ করে আর্জেন্টিনা। মেসিকে অবৈধ বাধা দেন সান্দ্রো। মেসি শট নিলেও তা থেকে গোল আদায় করে নিতে পারেননি। ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বল রুখে দিলেও নিজের নিয়ন্ত্রণে রাখতে পারেননি। আলতো টোকায় দ্বিতীয় শটে আলিসনকে ফাঁকি দিয়ে গোল করেন মেসি। প্রথমার্ধের বাকি সময়ে আর কোনো গোল না হলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা। বিরতির আগে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিলেন মেসি। তার দুর্বল শট এবার ঠিকঠাক রুখে দেন ব্রাজিল গোলরক্ষক।

বিরতির পর জোড়া বদল আনেন তিতে। পাকুয়েতার বদলি হিসেবে নামেন কুতিনহো আর আর্থার মেলোর বদলি হিসেবে নামেন ফ্যাবিনহো। ৫৫ মিনিটের মাথায় আর্জেন্টিনার ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় ব্রাজিল। কুতিনহোর জোড়ালো শট আর্জেন্টাইন ডিফেন্ডে বাধা পেয়ে ফিরে আসে। ৫৯ মিনিটে লো সেলসোর বদলি হিসেবে আর্জেন্টিনার হয়ে মাঠে নামেন মার্কোস অ্যাকুনা। ৬৫ মিনিটের মাথায় ডি-বক্সের বাইরে মেসিকে আবারও ফেলে দেওয়া হলে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। বার্সা তারকার বাঁ-পায়ের জোরালো আর বাঁকানো শট লাফিলে উঠে কর্নারের মাধ্যমে ক্লিয়ার করেন আলিসন।

৬৯ মিনিটের মাথায় জেসুসের জোরালো শট রুখে দেন আর্জেন্টাইন গোলরক্ষক। ফিরতি আক্রমণে মেসি বল নিয়ে ব্রাজিলের ডি-বক্সে যাওয়ার আগ মুহূর্তে থিয়াগো সিলভা বাধা দেন। রেফারি ফ্রি-কিকের বাঁশি বাজান। মেসির নেওয়া এই শট আটকে দিতে আলিসনের কোনো বেগ পেতে হয়নি। ৭১ মিনিটে উইলিয়ানের বদলি হিসেবে মাঠে আসেন রিয়াল মাদ্রিদের হয়ে অভিষেকের ৯৩ সেকেন্ডে গোল করে আলোচনায় উঠে আসা ১৯ বছর বয়সী ফরোয়ার্ড রদ্রিগো। জেসুসের বদলি হিসেবে মাঠে আসেন রিচার্লিসন। আর ওকাম্পোসের বদলি হিসেবে আর্জেন্টিনার জার্সিতে মাঠে নামেন নিকোলাস গঞ্জালেস। ৭৫ মিনিটের মাথায় পারেদেসের দূরপাল্লার বুলেট গতির শট দারুণভাবে রুখে দেন ব্রাজিল গোলরক্ষক।

ছোটো ছোটো পাসে এগিয়ে যাওয়া ব্রাজিল ফিনিশিংয়ের অভাবে স্কোর আদায় করে নিতে পারেনি। ৮০ মিনিটে প্রতি-আক্রমণে ব্রাজিলের রক্ষণদূর্গকে ভয় পাইয়ে দেন মেসি-মার্টিনেজ-গঞ্জালেসরা। আন-মার্কে থাকা অ্যাকুনার জোরালো শট ব্রাজিলের গোলবারের উপর দিয়ে চলে গেলে নিশ্চিত গোলের সুযোগ নষ্ট হয় আর্জেন্টিনার। পরের মিনিটে মার্টিনেজের শট থিয়াগো সিলভার গায়ে লেগে দিক না বদলালে ব্যবধান দ্বিগুণ করতো আর্জেন্টিনা। ৮৪ মিনিটে পারেদেসের বদলি হিসেবে মাঠে নামেন গুইদো রদ্রিগেজ। একই মিনিটে মেসির দুর্দান্ত ডিফেন্স চেঁড়া পাসে মাথা লাগাতে পারলেও আরেকটি গোলের দেখা পেতে পারতো আর্জেন্টিনা। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে মেসির একমাত্র গোলে (১-০) জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

সর্বশেষ ৬ ম্যাচের একটিতেও হারেনি আর্জেন্টিনা। জিতেছে ৪টিতে, ড্র করেছে বাকি দুটিতে। কোপার পর চিলির বিপক্ষে ০-০ গোলে ড্র করা দলটি মেসিকে ছাড়া মেক্সিকোকে ৪-০ গোলে হারিয়েছে। জার্মানির বিপক্ষে পিছিয়ে পড়েও ২-২ গোলে ড্র করেছে। আর ইকুয়েডরকে ৬-১ গোলে উড়িয়ে দিয়েছে। মেসিকে ছাড়া খেলা ৪ ম্যাচে ১২ গোল করেছে আর্জেন্টিনা, হজম করেছে মাত্র তিনটি গোল। এবার মেসিকে নিয়ে নিজেদের গোলসংখ্যা বাড়িয়ে নিয়েছে স্কালোনির শিষ্যরা।

এদিকে, কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকেই ব্রাজিলের দূর্গে কোনো জয় নেই। শেষ ৫ ম্যাচে জয়হীন তিতের শিষ্যরা। যেই পেরুকে হারিয়ে শিরোপা জিতেছিল সেই পেরুর বিপক্ষে ১-০ গোলে হেরেছে ব্রাজিল। তার আগে কলম্বিয়ার বিপক্ষে ২-২ গোলে ড্র করে সেলেসাওরা। সেনেগাল আর নাইজেরিয়ার বিপক্ষে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা। আজ হারলো আর্জেন্টিনার বিপক্ষে।

এই ম্যাচের পর আরও একটি করে প্রীতি ম্যাচ খেলবে দুই দল। ১৯ নভেম্বর ইসরায়েলের ব্লুমফিল্ড স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সোয়া ১টায় উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার কথা আর্জেন্টিনার। আর একই দিন আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!