নারায়ণগঞ্জরবিবার , ২৮ নভেম্বর ২০২১
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

শীতলক্ষ্যা দূষণের অভিযোগে ৪ কারখানার বিরুদ্ধে মামলা

Alokito Narayanganj24
নভেম্বর ২৮, ২০২১ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়নগঞ্জ: শীতলক্ষ্যা নদী দূষণের অভিযোগে নারায়ণগঞ্জের চারটি কারখানার বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার (২৮ নভেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মুজাহীদ বাদী হয়ে বিশেষ আদালতে এ মামলা করেন।

কারখানাগুলো হলো- সিদ্ধিরগঞ্জ জালকুড়ি এলাকার সায়মা নীট ফ্যাশন, সীমা নীটওয়্যার অ্যান্ড ডাইং, ও জাগরণ টেক্সটাইল মিলস লিমিটেড এবং কুতুবপুরের ওয়াবদারপুল এলাকার রাইডার থ্রেড অ্যান্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মামলা সূত্রে জানা যায়, পরিবেশগত ছাড়পত্র ছাড়াই কারখানা স্থাপন করা হয়েছে এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি নির্মাণ না করে পরিচালনা করা হচ্ছে। সীমা নীটওয়্যার অ্যান্ড ডাইং, জাগরণ টেক্সটাইল মিলস লিমিটেড ও সায়মা নীট ফ্যাশন কারখানা তিনটি ২০১২ সাল থেকে এবং রাইডার থ্রেড অ্যান্ড এক্সেসরিজ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৮ সাল থেকে পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি স্থাপন ব্যতীত পরিচালিত হচ্ছে।

এরই মধ্যে ২৪ নভেম্বর কারখানাগুলো সরেজমিন পরিদর্শন করা হয়। এ সময় কারখানা থেকে অপরিশোধিত তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে সিলগালা করে পরীক্ষার জন্য পরিবেশ অধিদপ্তরের ঢাকা গবেষণাগারে পাঠানো হয়।

মামলার সত্যতা নিশ্চিত করে নারায়ণগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, এগুলো অবৈধভাবে পরিচালিত হচ্ছে। এগুলোর কোনো ছাড়পত্র নেই। তাদের বর্জ্য পরিশোধনাগার নেই। তারা শীতলক্ষ্যা নদী দূষণ করছে। এ দূষণের বিরুদ্ধে আমরা আদালতে মামলা করেছি। ভবিষ্যতে এ ধরনের কারখানা করবে তারা যেন পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নেয় এবং ছাড়পত্র নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!