নারায়ণগঞ্জশনিবার , ২৯ এপ্রিল ২০২৩
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

সিটি নির্বাচন নিয়ে বিপাকে বিএনপি, নেই স্পষ্ট ব্যাখ্যা

Alokito Narayanganj24
এপ্রিল ২৯, ২০২৩ ৬:৫৮ অপরাহ্ণ
Link Copied!

মো. মনির হোসেন: নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইতোমধ্যে পাঁচটি সিটি নির্বাচন আয়োজনের তফসিল ঘোষণা করা হয়েছে। আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে। খুলনা ও বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন এবং রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে ২১ জুন নির্বাচন অনুষ্ঠিত হবে। পাঁচ সিটিতেই ভোট হবে ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম)।

জানা গেছে, স্থানীয় বিএনপির বেশ কয়েকজন নেতাকর্মী আগামী ২৫ মে অনুষ্ঠেয় গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে স্বতন্ত্র পরিচয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

নির্বাচনে আগ্রহীরা বলছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু না হওয়ার প্রবণতা থাকলেও আসন্ন পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়টি আলাদা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সিটি নির্বাচন সুষ্ঠু হবে—এমনটি মনে করছেন প্রার্থীরা।

বিএনপির বিভিন্ন পর্যায়ে খোঁজ নিয়ে জানা গেছে, পাঁচ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে নানা ধরনের জটিলতায় পড়েছে বিএনপি। সরকারবিরোধী আন্দোলন চলমান থাকায় নির্বাচনের কারণে দলীয় কর্মসূচিতে প্রভাব পড়বে বলে আশঙ্কা করছেন নেতারা।

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চূড়ান্ত সময়ে এসে আন্দোলনের গতি শ্লথ হয়ে যাবে—এ নিয়েও চিন্তা রয়েছে দলের। অপরদিকে ইউনিয়ন পরিষদ ও সিটি কাউন্সিলর পদ গুরুত্বপূর্ণ না হলেও মেয়র পদে যারা প্রার্থিতা করবেন—তাদের নিয়ে দুশ্চিন্তা রয়েছে। বিশেষত, মেয়র প্রার্থীরা যেহেতু পরিচিত মুখ, সে কারণে নির্বাচনে অংশগ্রহণ করলে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত আসতে পারে।

বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দলের বড় কোনও পদে না থাকলে কাউন্সিলরদের ক্ষেত্রে নমনীয় হতে পারে বিএনপির হাইকমান্ড। তবে মেয়র প্রার্থিতা করলে বহিষ্কারের ব্যত্যয় ঘটবে না।

দলীয় সূত্র জানায়, মেয়র হোক বা কাউন্সিলর হোক—দলের পক্ষ থেকে সুস্পষ্ট করে কোনও নির্দেশনা আসলে দেওয়া হয়নি। যাদের মেয়র প্রার্থিতা করতে নিষেধ করা হয়েছে, দলে তাদের জায়গা কী হবে— এ নিয়েও ধোঁয়াশা রয়েছে। নির্বাচনে অংশগ্রহণ না করে বিকল্প কী করণীয়, সে নির্দেশনাও দলের হাইকমান্ড দেননি।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী জানান, ‘দলের অবস্থান খুব পরিষ্কার। দলের পদে থেকে কেউ সিটি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবে না। এটা জানার, বুঝার দরকার নেই, দলে থেকে নির্বাচন করলে ব্যবস্থা নেওয়া হবে। আমরা এখন আন্দোলন করছি, কীসের নির্বাচন। যাদের সরানোর জন্য আন্দোলন, তাদের অধীনে নির্বাচন কীসের। এ বিষয়ে কোনও কম্প্রোমাইজ করা হবে না।’

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!