নারায়ণগঞ্জরবিবার , ৯ আগস্ট ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

সোনারগাঁয়ে ডাক প্লেগ রোগে একসঙ্গে মারা গেল ৭০০ হাঁস

Alokito Narayanganj24
আগস্ট ৯, ২০২০ ৬:৪৩ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ:নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার জামপুর ইউনিয়নের চরতালিমাবাদ গ্রামের খামারি জাকির হোসেনের ৭০০ হাঁস একসঙ্গে মারা গেছে। হঠাৎ করে খামারের হাঁসগুলো ‘ডাক প্লেগ’ রোগে মারা যায়।

এতে ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন খামারি জাকির হোসেন। কীভাবে সংসার চলবে আর এই ক্ষতি পুষিয়ে উঠবেন তা নিয়ে দিশেহারা তিনি। পথে বসার উপক্রম হয়েছে তার। এজন্য কাঁদছেন জাকির।

কান্নাজড়িত কণ্ঠে খামারি জাকির হোসেন বলেন, প্রতি বছর হাঁসের খামার করি। ডিম পাড়া শেষ হলে হাঁসগুলো বাজারে বিক্রি করে দেই। এ বছর দেড় হাজার হাঁসের বাচ্চা নিয়ে খামার করেছি। হাঁসগুলো আগামী কয়েক দিন পর ডিম দিতো। কিন্তু শুক্রবার থেকে হাঁস মরতে শুরু করে। দুদিনে ৭০০ হাঁস মারা যায়। খবর নিয়ে জেনেছি ‘ডাক প্লেগ’ রোগে আক্রান্ত হয়ে হাঁসগুলো মারা গেছে। বাকি হাঁসগুলোও মারা যাবে। এতে করে ১০ লাখ টাকার ক্ষতি হবে আমার।

জাকির হোসেন বলেন, বর্তমানে আমার খামারে ৭০০ হাঁস আছে। ভ্যাকসিন দিয়েও হাঁসগুলো বাঁচানো সম্ভব হচ্ছে না। প্রতিদিন মারা যাচ্ছে হাঁস। বোধহয় একটা হাঁসও এবার বাঁচবে না। আমার সব শেষ হয়ে গেল।

সোনারগাঁ উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ইয়াছিনুল হাবীব বলেন, জালকুড়ি প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে ‘ডাক প্লেগ’ রোগের বিষয়ে পরামর্শ নিতে পারেন খামারি। পাশাপাশি প্রাণিসম্পদ কার্যালয়ে গিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। ক্ষতি পুষিয়ে নিতে পরবর্তীতে তাকে ঋণ সুবিধা দেয়া যেতে পারে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!