নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ১২ ডিসেম্বর ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

৩টি ইটভাটায় অভিযানে ২৫ লাখ টাকা জরিমানা ও বন্ধের নির্দেশ

Alokito Narayanganj24
ডিসেম্বর ১২, ২০১৯ ৭:৪৪ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : পরিবেশ দূষন এবং সরকারী নিয়মনীতি তোয়াক্কা না করে ইটাভাটা চালানোর অপরাধে সদর উপজেলার আলীরটেকের ক্রোকেরচর এলাকায় ৫টি ইটভাটাকে ২৫ লক্ষ টাকা জরিমানা এবং তিনটি ইটভাটাকে বন্ধের নির্দেশ দিয়েছেন পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। বৃহস্পতিবার ( ১২ ডিসেম্বর ) দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এ অভিযান।
পরিবেশ অধিদপ্তরের নির্বাহী মেজিষ্ট্রেট মো.মাকসুদুল ইসলামের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ক্রোকেরচর এলাকার পপুলার ব্রিক ফিল্ড,মেসার্স শাহজালাল ব্রিক ফিল্ড,সালাউদ্দিনের ইটভাটাসহ ৫টিতে অভিযান চালায়। ঝিকঝাক এর পরিবর্তে পুরোনো কায়দায় এ সব ইটভাটাগুলো চালানো হয় বলে তিনি জানান। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও অন্যান্য কাগজপত্র না থাকায় প্রতিটি ইটভাটাকে ৫ লক্ষ টাকা করে জরিমানা করা হয় ও ৩টি ইটভাটা বন্ধের নির্দেশ দেন ভ্রাম্যমান আদালত। পানি দিয়ে চুল্লির ভেতরে থাকা আগুন নেভানো হয় ও তা ভেঙ্গে দেয়া হয়।
সাংবাদিকদের ব্রিফকালে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী মেজিষ্ট্রেট মো.মাকসুদুল ইসলাম বলেন,আমরা হাইকোটেরও নির্দেশনা অনুযায়ী প্রতিটি ইটভাটায় অভিযান চালাই এবং বিভিন্ন অনিয়মের কারনে এদেরকে জরিমানা করি ও বন্ধের নির্দেশ প্রদান করি। তিনি আরো বলেন, পুরো নারায়ণগঞ্জ জেলায় ২৯২টি ইটভাটা রয়েছে এর মধ্যে ২৪০টি নিয়মিতভাবে ইট উৎপাদন করছে। এদের মধ্যে মাত্র ৬টি ইটভাটা পুরোনো পদ্ধতিতেই চলছে। যে কারনে আমরা এ অভিযান চালাই।
এ সময় আরো উপস্থিত ছিলেন,পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাঈদ আনোয়ার,র‌্যাব-১১’র এএসপি মো.মোস্তাফিজুর রহমান,ফতুল্লা মডেল থানার ইন্সপেক্টর ( আইসিপি ) মো.আজগর হোসেন,জেলা আনসার কমান্ডার মো.আবদুল লতিফসহ সঙ্গীয় ফোর্স।
এদিকে ইটভাটাগুলোতে ভ্রাম্যমান আদালতের অভিযান চলাকালে সেখানে কর্মরত শ্রমিকরা জানান, প্রতিটি ইটভাটায় প্রায় ৪ শতাধিক শ্রমিক কাজ করছে। আজকের এ অভিযানে আমাদের সবাইকে বেকার করে দিলো। আমরা এখানে যারা কাজ করছি তাদের বেশীরভাগ কিশোরগঞ্জের হাওর অঞ্চল ও সিলেট থেকে এসেছি। আমরা পরিবেশ অধিদপ্তরের স্যারদেরকে অনুরোধ করে বলবো তারা যেন আর অন্তত ৩টি মাসের জন্য আমাদের মত দিনমজুরদেরকে সুযোগ দেন ইটভাটায় কাজ করার জন্য। তারা আরও বলেন,আমাদের মত শ্রমিকদের পাশাপাশি ইটভাটা মালিকরাও ক্ষতিগ্রস্থ হচ্ছে এ অভিযানের জন্য। কারন তারা বিভিন্নভাবে টাকা কর্জ করেই কাজ করছেন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!