নারায়ণগঞ্জবুধবার , ৪ মার্চ ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

চাকরির পেছনে না ছুটে ব্যবসা শুরু করুন : প্রধানমন্ত্রী

Alokito Narayanganj24
মার্চ ৪, ২০২০ ৭:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাস করে শুধু চাকরির পেছনে না ছুটে ঋণ নিয়ে ক্ষুদ্র ব্যবসা শুরু করুন। কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ক্ষুদ্র ঋণ দেওয়া হচ্ছে। ক্ষুদ্র উদ্যোক্তারা সেভাবে অর্থ নিতে পারেন। এসএমই ফাউন্ডেশন থেকেও ঋণ সুবিধা দেওয়া হচ্ছে।

বুধবার (৪ মার্চ) রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ঋণে সুদের হার অত্যন্ত বেশি, সেই সুদের হার কমিয়ে আনারও আমরা উদ্যোগ নিয়েছি। সিঙ্গেল ডিজিটে আমরা নামিয়ে আনতে চাইছি। যাতে করে আমাদের উদ্যোক্তারা ঋণ নিয়ে তা সহজে বিনিয়োগ করতে পারে। সেই সুবিধাটা আমরা সৃষ্টি করে দিচ্ছি।

শেখ হাসিনা বলেন, আপনারা জানেন যে ইতোমধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছি, শিক্ষার ব্যবস্থা করেছি। আমরা চাইছি যে আমাদের দেশের মানুষ উপযুক্ত হয়ে গড়ে উঠুক। যাতে আমাদের ওভাবে সস্তা শ্রমের দেশ হিসেবে আর মনে না করে। আমাদের স্কিলড লেবার তৈরি করতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টি করতে হবে। সে ব্যবস্থা আমরা নিয়েছি।

তিনি বলেন, দেশে প্রযুক্তির ব্যবহার বাড়ানো হচ্ছে। শ্রমঘন শিল্প থেকে এখন চতুর্থ শিল্প বিপ্লবের কথা আসছে। সেখানেও দক্ষ জনশক্তি ব্যবহারের কথা আসছে। সেখানে ডিজিটাল পদ্ধতি ব্যবহার করা সেখানেও ট্রেনিংয়ের ব্যাপার, আমরা সেদিকেও বিশেষ দৃষ্টি দিয়ে যাচ্ছি।

পণ্য উৎপাদন, বাজারজাত, নতুন বাজার সৃষ্টিসহ সবক্ষেত্রে গবেষণার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, এই ক্ষেত্রেও গবেষণার প্রয়োজন রয়েছে। গবেষণাটাও একান্তভাবে প্রয়োজন। গবেষণার মধ্য দিয়ে আমরা যেন পণ্য চাহিদা, পণ্য উৎপাদন, পণ্য বাজারজাতকরণ নিশ্চিত করতে পারি। সেটা আমরা করব।

এসএমই ফাউন্ডেশনকে গবেষণায় গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়ে তিনি বলেন, আশা করি এসএমই ফাউন্ডেশন এ ব্যাপারেও উদ্যোগ নেবে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠ এসএমই উদ্যোক্তাদের হাতে সনদ ও পুরস্কার তুলে দেন। মেলায় সারাদেশ থেকে বাছাই করা প্রায় তিনশ এসএমই প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!