নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ২৫ অক্টোবর ২০১৮
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

জামায়াতকে নির্বাচনের বাইরে রাখার আইন নেই : সিইসি

alokitonarayanganj
অক্টোবর ২৫, ২০১৮ ৩:৫৫ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ ২৪ ডট নেট : জামায়াতে ইসলামীর কোনো সদস্য ও যুদ্ধাপরাধীদের উত্তরসূরি যেন নির্বাচনে অংশ নিতে না পারে, সে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি দাবি জানিয়েছে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি।

গতকাল মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠক করে এসব দাবি জানান নেতারা। নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক সব দলকে ঘোষণা করতে হবে যে তাদের সঙ্গে জামায়াতে ইসলামীর প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো সম্পর্ক নেই, এমন দাবিও রয়েছে নির্মূল কমিটির।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্মূল কমিটির নেতাদের বলেছেন, জামায়াতের সদস্য বা যুদ্ধাপরাধীদের উত্তরসূরিদের স্বতন্ত্র বা জোটগতভাবে নির্বাচন করা থেকে বিরত রাখতে প্রয়োজনীয় আইন নেই। বিদ্যমান আইনে কী করা সম্ভব তা কমিশনের সদস্যদের সঙ্গে বসে পর্যালোচনা করা হবে। বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের সিইসির বক্তব্যের কথা জানান। ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে সিইসির কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

নির্মূল কমিটির দাবিগুলোর মধ্যে রয়েছে-নির্বাচনের সময় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করা, নির্বাচনের প্রচারে ধর্মের ব্যবহার বন্ধে ইসিকে কঠোর হওয়া, সেনাবাহিনীকে রাজনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত না করা। জাতীয় সংসদ নির্বাচনের প্রার্থীদের কাছ থেকে একটি অঙ্গীকারনামায় সই নেওয়ার দাবি জানিয়েছে সংগঠনটি। বলা হয়েছে, প্রার্থীরা এই মর্মে অঙ্গীকার করবেন যে তিনি কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত নন, স্বাধীনতাবিরোধী নন, আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়া বা নির্বাচনের অযোগ্য কোনো দলের সদস্য নন বা সম্পৃক্ত নন।

ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির সাংবাদিকদের জানান, শুধু জামায়াতে ইসলামী নয়, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, জঙ্গি, সন্ত্রাসী সংগঠনও যাতে নির্বাচনে অংশ নিতে না পারে, সে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা। বিচারপতি শামসুদ্দিন চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুনসহ ঘাতক-দালাল নির্মূল কমিটির আট সদস্যের প্রতিনিধিদল সিইসির সঙ্গে বৈঠক করে।

আদালতের আদেশের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন জামায়াতে ইসলামীর নিবন্ধন স্থগিত রেখেছে। সে ক্ষেত্রে তাদের কেউ দলীয় প্রতীক নিয়ে সংসদ নির্বাচনে অংশ নিতে পারবে না। তবে স্বতন্ত্র হিসেবে নির্বাচন করার সুযোগ রয়েছে বিদ্যমান আইনে।

সূত্র : কালের কন্ঠ

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!