নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

বই পড়া একটি সাংঘাতিক ব্যাপার : জাফর ইকবাল

Alokito Narayanganj24
আগস্ট ১১, ২০২২ ১২:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জঃলেখক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, বই পড়া একটি সাংঘাতিক ব্যাপার। যারা বই পড়ে আর যারা পড়ে না, তাদের মধ্যে পার্থক্য আকাশ-পাতাল। বই পড়ার অভ্যাস মানুষের কল্পনাশক্তি বাড়ায়। এ জন্য তোমাদের বই পড়তে হবে। বিভিন্ন রকমের বই আছে, তা পড়তে হবে এবং প্রতিদিন পড়তে হবে।

বুধবার (১০ আগষ্ট) সকালে নারায়ণগঞ্জের পশ্চিম দেওভোগের ভূইয়ারবাগ এলাকা বিদ্যানিকেতন হাই স্কুলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ‘কৈশোরে তারুণ্যে বই’ প্রতিপাদ্যে আয়োজিত বই মেলা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

জাফর ইকবাল বলেন, আমি ছোটদের জন্য বই লিখি, তাই তারা আমাকে অনেক পছন্দ করে। তারা আমাকে লম্বা চিঠি লেখে। একটি চিঠি এলো, সেখানে লেখা, ‘আমি বই পড়তে পছন্দ করি, কিন্তু আমার বাব-মা আমাকে বই পড়তে দেয় না’। আমি চিঠির উত্তরে লিখেছি, ‘তোমার বাবা-মা যদি তোমাকে খেতে না করে, তবে তুমি লুকিয়ে লুকিয়ে খাও, চুরি করে খাও। ঠিক সেভাবে তোমার বাবা-মা যদি তোমাকে বই পড়তে না দেয়, তুমি লুকিয়ে লুকিয়ে বই পড়ো, বাথরুমে গিয়ে বই পড়ো, প্রয়োজনে কাঁথার নিচে টর্চলাইট জ্বালিয়ে বই পড়ো’।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে তিনি বলেন, তোমরা বঙ্গবন্ধুর নাম শুনেছ? তোমরা হয় তো ভাবছ এই মানুষটা কি পাগল, বঙ্গবন্ধুর নাম জিজ্ঞাসা করে? বাংলাদেশের কে বঙ্গবন্ধুর নাম শোনেনি? ১৯৯৪ সালে যখন দেশে আসলাম, তখন দেশে কেউ বঙ্গবন্ধুর নাম বলতে পারত না। একটা সময় ছিল যখন বঙ্গবন্ধুর নাম নিলে শাস্তি দেওয়া হতো। শুধু তাই নয়, রেডিওতে বঙ্গবন্ধুর নাম বলা হতো না, টেলিভিশনে বঙ্গবন্ধুকে দেখানো হতো না। ১৯৯৬ সালে যখন মুক্তিযুদ্ধের পক্ষের সরকার ক্ষমতায় এলো, তখন টেলিভিশন কিনলাম, নিশ্চয়ই এবার বঙ্গবন্ধুকে দেখানো হবে। ২১ বছর পর প্রথমবার বঙ্গবন্ধুকে টেলিভিশনে দেখানো হলো। আমরা একটি খুব খারাপ সময়ের মধ্য দিয়ে গেছি। যেই মানুষটি স্বাধীনতার মধ্য দিয়ে একটি দেশ এনে দিলেন, সেই দেশে তার নাম নেওয়া অপরাধ ছিল। আসলে বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই জিনিস। পৃথিবীতে খুব কম দেশ আছে, যেখানে একটা মানুষ ও দেশকে একসঙ্গে তুলনা করা হয়।

বিদ্যানিকেতন হাই স্কুলের পরিচালনা পরিষদের সভাপতি দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসমত আরা, লেখক ও গণমাধ্যমকর্মী তুষার আব্দুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সফিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) নাজমুল হাসান, জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!