নারায়ণগঞ্জবুধবার , ২৯ এপ্রিল ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

রূপগঞ্জে দেশের প্রথম বেসরকারি করোনা পরীক্ষার পিসিআর ল্যাব উদ্বোধন

Alokito Narayanganj24
এপ্রিল ২৯, ২০২০ ৮:০৫ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের রূপগঞ্জে দেশের প্রথম বেসরকারীভাবে করোনা ভাইরাস শনাক্তকরণের পিসিআর ল্যাব উদ্বোধন করা হয়েছে। বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর (বীর প্রতিক) এর অর্থায়নে বুধবার দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যেমে ল্যাবটি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী ডাঃ জাহিদ মালেক এমপি।

এসময় মন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে একটি মাত্র কোভিট-১৯ পরীক্ষার ল্যাব নিয়ে আমরা করোনা ভাইরাসের সাথে লড়াই শুরু করেছিলাম। বর্তমানে দেশে ২২ টি পরিক্ষার পিসিআর ল্যাব চালু রয়েছে। করোনা ঝুঁকিতে দেশের গুরুত্বপূর্ণ অঞ্চল নারায়ণগঞ্জে প্রথম বেসরকারি পিসিআর ল্যাবটি প্রতিষ্ঠা করার জন্য গাজী গ্রæপকে সরকারের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। এতে করে ভোগান্তি ছাড়াই নারায়ণগঞ্জে আক্রান্ত ব্যক্তিরা তাদের পরিক্ষা এখন থেকে এখানেই করতে পারবের।

মন্ত্রী বলেন, আমরা ইউরোপ-আমেরিকা থেকে ভালো রয়েছি। দেশের বিভিন্ন জায়গায় আমরা কোভিট ১৯ চিকিৎসার জন্য হাসপাতাল স্থাপন করেছি। নারায়ণগঞ্জেও করেছি। এছাড়া অন্তত এক লাখ মানুষকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টানে রাখার কারনে করোনা ভাইরাসকে আমরা সীমিত ক্ষতিতে আটকে রাখতে পেরেছি।

গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপক গাজী গোলাম মর্তূজা পাপ্পার সঞ্চালনায় অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরো যুক্ত ছিলেনস্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডাক্তার আবুল কালাম আজাদ, পরিকল্পনা ও গবেষণা পরিচালক ইকবাল করিম, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইমতিয়াজ, রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুইয়া, মহিলা ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাঈদ আল মামুন, ইউএস বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন,কাঞ্চন পৌরসভার মেয়র রফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এড. মাহাবুবুর রহমান মাছুম, ইউএস বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডাঃ সফিকুল ইসলাম, বেস্টওয়ে গ্রুপের চেয়ারম্যান মিজানুর রহমানসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, গাজী গ্রুপের অর্থায়নে ও গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপক গাজী গোলাম মতূর্জা পাপ্পার সার্বিক তত্ত্বাবধায়নে উপজেলার কাঞ্চন পৌরসভার কেন্দুয়া এলাকায় বেস্টওয়ে সিটির সাইড অফিসে ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগীতা করোনা পরীক্ষার পিসিআর ল্যাবটি স্থাপন করা হয়েছে। নমুনা সংগ্রহ ও পরিক্ষা ব্যবস্থাপনায় এতে সহযোগীতা করছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ইউএস বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল কতৃপক্ষ।

এর আগে ১৬ এপ্রিল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক(প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা ইউএস বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের অনুকূলে করোনাভাইরাস পরিক্ষার জন্য ল্যাবরেটরি স্থাপনের অনুমোদন প্রদান করেন।

এ ব্যাপারে ইউএসবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ও ল্যাবের প্রশাসনিক কর্মকর্তা ডাঃ সফিকুল ইসলাম বলেন, আইইসিডিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার যাবতীয় শর্ত পূরণ করে পিসিআর ল্যাবটি স্থাপন করা হয়েছে। ৪টি বুখ থেকে রোগীর নমুনা সংগ্রহ করা হবে। প্রাথমিকভাবে দিনে ৯০ থেকে ১শটি নমুনা পরিক্ষা করা সম্ভব হবে। পর্যায়ক্রমে দৈনিক ৩ থেকে সাড়ে ৩‘শ নমুনা পরিক্ষা করা হবে। প্রথমপর্যায়ে এই ল্যাবে সরকারী ডাক্তার, টেকনোলজিষ্ট ছাড়াও ইউএস বাংলা মেডিক্যাল কলেজ থেকে একজন ডাক্তারসহ ৮জন মেডিক্যাল টেকনোজলিস্ট ও মাঠ পর্যায়ে নমুনা সংগ্রহে আরো ৬জন সদস্য কাজ করবে। পরবর্তীতে লোকবল আরো বাড়ানো হবে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!