নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ৯ মে ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

পবিত্র রমজান সময়ের সদ্ব্যবহার শেখায় (২য় পর্ব)

Alokito Narayanganj24
মে ৯, ২০১৯ ১০:০২ অপরাহ্ণ
Link Copied!

কামাল সিদ্দিকী : আলহমদুলিল্লাহ। আজ পবিত্র রমজানের তৃতীয় দিন। রহমতের এক তৃতীয়াংশ। মুমিন মুসলমানগণ রমজানের ফজিলাত অর্জনে তৎপর রয়েছেন। রমজান মাস মূলত প্রশিক্ষণের মাস। বাকী এগার মাসে একজন মুসলমান কিভাবে চলবে তার পূর্ণাঙ্গ প্রশিক্ষণ চলে এ মাসে। এর কারণ হচ্ছে মুমিন কখনো নির্লিপ্ত সময় কাটাতে পারে না।

পবিত্র কোরআনে আল্লাহপাক সুরা মুমিনে একজন মুমিন ব্যক্তির যে বৈশিষ্ট্য বর্ণনা করেছেন তন্মধ্যে একটি হলো ‘অল্লাজিনা হুম আনিল লাগবে মু’রিদুন -এবং তাঁরা কখনো নির্লিপ্ত সময় কাটায় না।’ এ পৃথিবীর জীবনে সময়ের চেয়ে মূল্যবান আর কিছুই নেই। আসলে সময়ের সমষ্টির নামই হলো একজন মানুষের জীবন। কিন্তু আমরা এ সময়টাকেই সবচেয়ে বেশী অপচয় করে থাকি। পবিত্র কোরআনে আল্লাহপাক বলেন, ‘সময়ের কছম। নিশ্চয়ই সকল মানুষ ক্ষতিগ্রস্থের মধ্যে আছে। তারা ব্যতীত যারা ঈমান এনেছে, সৎকর্ম করেছে, পরস্পরকে সত্যের উপদেশ দিয়েছে এবং পরস্পরকে ধৈর্যের উপদেশ দিয়েছে।’ (সূরা আসর)।

যেহেতু এ ক্ষুদ্রজীবনে কাজের পরিধি অনেক ব্যাপক ও বিস্তৃত। একদিকে দুনিয়ায় বেঁচে থাকার জন্য নিরন্তর প্রচেষ্টা অপর দিকে পরকালীন পাথেয় সংগ্রহ। এ দ্বিবিদ কাজের জন্যই মূলত মানুষের পৃথিবীতে আগমন। আল্লাহর রাসূল (সাঃ) বলেছেন, পৃথিবী হচ্ছে আখেরাতের শস্যক্ষেত্র।’ এখানে যদি ভাল ফসল উৎপাদন করা যায় তাহলে পরকালে তা ভোগ করা সম্ভব হবে। কিন্তু দু‘নিয়ার প্রয়োজন আর আমাদের নফসের তাড়না আমাদেরকে আখেরাত মুখি হতে ফিরিয়ে রেখেছে। মানুষের বেশীর ভাগ সময় কেটে যায় রুটি রুজির সন্ধানে। আল্লাহর ইবাদতের সময় খুব কমই পাওয়া যায়। তাই আল্লাহ তায়ালা তাঁর প্রিয় হাবীবকে লক্ষ্য করে সূরা ইনশিরাহতে বলেন, ‘হে রাসুল যখনই আপনি অবসর পান তখনই আল্লাহর ইবাদতে মশগুল হন।’ অর্থাৎ এতটুকু সময় অপচয়ের সুযোগও মুমিনের থাকতে পারে না। রমজান তাই সময়ের সদ্ব্যবহার শেখায়।

মানুষ যাতে আখেরাত কে সম্পূর্ণ ভুলে যেতে না পারে তার জন্য প্রতিবছর রমজান আসে আমাদের কাছে মহড়া হিসেবে। যাতে আমরা রমজানের শিক্ষা গ্রহণ করে বাকী এগারটি মাসও আল্লাহর স্মরনে কাটাতে পারি। একজন মুসলমানের জীবন এক্ই সঙ্গে মূলত মুসাফির আর সৈনিকের জীবন। মুসাফির তার চলার পথের সামান কখনো বৃদ্ধি করে না। যেহেতু তার স্থায়ী বসবাস এর সুযোগ নেই। সব সময় সে তার গন্তব্যে দৌড়রত থাকে। একজন সৈনিকও সর্বদা কর্তব্যরত থাকে। পবিত্র রমজানও মুমিনকে সবসময় তার পরকালীন পাথেয় সংগ্রহে ব্যস্ত রাখে। এতটুকু সময়ও অপচয় করার সময়ও রমযানে মু‘মিনের থাকে না। আল্লাহ পাক আমাদের পবিত্র রমাজানের সময়টুকু কাজে লাগনোর তাওফিক দান করুন। চলবে…

লেখক : কামাল সিদ্দিকী, প্রাবন্ধিক ও কলামিস্ট।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!