নারায়ণগঞ্জশনিবার , ২২ জুন ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

বন্দরে তিনগাঁওস্থ পশু হাসপাতালের করুণ অবস্থা!

alokitonarayanganj
জুন ২২, ২০১৯ ১২:০১ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলা পশু সম্পদ উন্নয়ন কেন্দ্র তিনগাঁও শাখার বেহাল অবস্থা। নেই কোন নৈশ প্রহরী। পশু হাসপাতালে প্রবেশের রাস্তাটি ইটের সলিং হলেও শেওলা পড়ে চলাচলের জন্য অযোগ্য হয়ে পড়েছে। সন্ধ্যা হলেই অন্ধকার ও ভূতরে নগরীতে পরিণত হয়। তারপর আবার বহিরাগতদের অবস্থান। মাদক সেবী ও বিক্রেতারা সন্ধ্যার পর হাসপাতালে প্রবেশ পূর্বক সেবন ও বিক্রি করে বলে পশু হাসপাতালের ডাঃ মোঃ ইমরান হোসেন জানান। দেখার যেন কেউ নেই।

নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমান একজন দানশীল ও উন্নয়নমুখী। তিনি উপ-নির্বাচনে এমপি হওয়ার পর ব্যাক্তি তহবিল হতে শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, মন্দিরসহ বিভিন্ন সেক্টরে যে উন্নয়ন করেছে তা ইতিহাস হয়ে থাকবে। স্বাধীনতার পর অনেক এমপি হয়েছে তারমত এমন উধার মনের কাউকে দেখি নাই বলে স্থানীয় যুবলীগ নেতা রমজান আলী জানান।

তিনগাঁও পশু হাসপাতালটিতে দীর্ঘদিনেও কোন উন্নয়নের ছোয়া লাগেনি। সরকারীভাবে বা ব্যাক্তিগত তহবিল হতে কোন উন্নয়ন হয়নি। যার ফলে প্রতিনিয়ন চিকিৎসা সেবার মানের অবনতি হচ্ছে। পশু হাসপাতালটিকে আধুনিক রুপ করতে সংসদ সদস্য সেলিম ওসমানের জরুরী হস্তক্ষেপ চেয়েছে ভুক্তভোগীরা। দেশ তথা প্রতিটি গ্রাম উঞ্চলের অবকাঠামো উন্নয়ন হলেও পশু হাসপাতাল নামে পরিচিত কেন্দ্রটির কোন উন্নয়ন হয়নি বলে গরু পালক আব্দুল আজিজ জানান।

গত ১৬ জুন দুপুরে হাসপাতালে গিয়ে দেখা মিলে বন্দরের খানবাড়ির মোঃ অহিদ তার ছাগল নিয়ে যায়। চিকিৎসা সম্পকে জানতে চাইলে তিনি বলেন, এখানে প্রাথমিক ভাবে ভাল চিকিৎসা দিয়েছে। ঔষধ দিয়েছে আর কিছু লিখে দিয়েছে। চিকিৎসা সেবা তুলনা মূলকভাবে ভাল হলেও ডাক্তার সংকট, গরু বা ছাগলের বীজ দেয়ার স্থানটির অবস্থা করুন। সরকারীভাবে যে ঔষধ আসে তা অতি নগণ্য বলেও কর্তৃপক্ষ জানান। হাসপাতালের কোন ডাক্তারকে ফোন করলে নিয়ে যেতে বলে আর অন্যথায় ডাক্তার আসলে চুক্তি করে আসে। যার কারনে দিন দিন আমাদের বন্দর এলাকায় গরু- ছাগল পালকের সংখ্যা কমে যাচ্ছে। গরু বা ছাগলের সমস্যা হলে উপজেলা নিয়ে যেতে বলে। উপজেলায় নিয়ে গেলে তাহলে এখানে পশু সম্পদ কেন্দ্র থাকার কি প্রয়োজন এমন ভাষ্য কিছু সংখ্যাক গরু পালকের। তবে পশু হাসপাতালে গিয়ে দেখা মিলে ভিন্ন দৃশ্য।

হাসপাতালের ডাঃ ইমরান হোসেন ভেটেরিনারি সার্জন (ভিএস) বলেন, আমরাও চাই সবচেয়ে ভাল চিকিৎসা দিতে। কিন্তু নানা সমস্যার কারনে তা পারি না। প্রানী সম্পদ দপ্তর তিনগাঁও মাত্র ১ জন ডাক্তার ৯ জন স্টাফ। ৯ জনের মধ্যেও কিছু স্টাফ উপজেলা থাকতে হয়। ২ জন স্টাফ আমরা এখানে থাকি। গেইটে কোন গার্ড ও আলোর ব্যবস্থা নেই। বহিরাগতরা প্রতিনিয়ত আসা-যাওয়া করে। রাতে ভূর্তরে অন্ধকার নগরীতে পরিনত হয়। বীজ দেয়ার সেটটি ভাঙ্গা ছিল, তা নতুন করে লাগানো হয়েছে।

তিনি আরো বলেন, দেখেন আমি একজন মাত্র ডাক্তার এখন ফিল্ডে না গেলে খামারীদের সমস্যা হবে। ৫টি জায়গায় যেতে হবে। মোবাইল ফোনে তাদের গরুর সমস্যা বলার পর ডাক্তার হিসেবে বসে থাকতে পারি না। ফিল্ডে গেলে কোন গরু বা ছাগল জরুরী ভাবে হাসপাতালে আনলে চিকিৎসা দিতে পারছি না। হাসপাতালে থাকলে ফিল্ডে সমস্যা আর ফিল্ডে গেলে স্টাফদের নানা সমস্যায় পড়তে হয়। সরকারীভাবে ঔষধ সরবরাহের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যে ঔষধ আসে তা ৩ মাস চলে না। চাহিদার তুলনায় সরবরাহ অনেক কম।

ডাঃ ইমরান হোসেন বলেন, রাস্তা বা গেইটের সমস্যা স্থানীয় ইউপি চেয়ারম্যান এহসান উদ্দিন ভাই ইচ্ছে করলে সহজে সমাধান করতে পারে। লাইসেন্স নেই এমন অনেক আছে যারা চিকিৎসা জানে না। অথচ ফিল্ডে তারা ডাক্তার!! তাদের চিকিৎসার কারনে গরু বা ছাগলের কোন সমস্যা হলে তারা কি করবে।

এ বিষয়ে বন্দর ইউপি চেয়ারম্যান এহসান উদ্দিন আহম্মেদ বলেন, পশু হাসপাতালটির অবস্থা খুবই নাজুক। সন্ধ্যার পর স্থানীয় কিছু ছেলেরা ভিতরে প্রবেশ করে মাদক সেবন করে। যা নিয়ে আমিও একাধিকবার গিয়েছি এবং থানা প্রশাসনকে জানিয়েছি। পুলিশ গিয়ে ধাওয়া দিয়ে আসতে না আসতেই আবারও বসে তাদের আড্ডা। আমার ইউনিয়ন এলাকায় তা হতে দেয়া যাবে না। অচিরেই কঠোর ভাবে তা দমন করা হবে। বিষয়টি আমাদের সেলিম ওসমান এমপি মহোদয়কে জানানো হবে। তারপর ব্যবস্থা।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!