নারায়ণগঞ্জসোমবার , ৩১ জুলাই ২০২৩
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

আজ চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ট্রেন

Alokito Narayanganj24
জুলাই ৩১, ২০২৩ ২:১৪ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ: দীর্ঘ আট মাস বন্ধ থাকার পর আজ মঙ্গলবার চালু হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে চলাচল করবে ট্রেন। গত বছরের ৪ ডিসেম্বর নারায়ণগঞ্জ-ঢাকা রুটের রেল বন্ধ করা হয়। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেণ্ডারিয়া অংশে পৃথক রেললাইন নির্মাণ ও নারায়ণগঞ্জ ঢাকা রুটের রেলপথ উন্নয়ন কাজ করার কথা বলে রেল চলাচল বন্ধ করা হয়েছিল।

সেসময় বাংলাদেশ রেলওয়ে জরুরি বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, সরকারের ফাস্ট ট্র্যাকযুক্ত প্রকল্প পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে গেন্ডারিয়া অংশে তিনটি পৃথক রেললাইন নির্মাণকাজ চলমান। কাজটি দ্রুত সম্পন্ন করার লক্ষ্যে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সব ট্রেন সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রকল্পের কাজ শেষ হলে এ লাইনে পুনরায় ট্রেন চলাচল শুরু হবে। কিন্তু সাত মাস পার হয়ে গেলেও রেল চালু হয়নি।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদসহ বিভিন্ন সংগঠন নারায়ণগঞ্জ-ঢাকা রুটে দীর্ঘ দিন যাবৎ বন্ধ রেল সার্ভিস অবিলম্বে চালুর দাবিতে মানববন্ধন ও করে।

গত মঙ্গলবার (২৫ জুলাই) ঢাকা স্টেশন থেকে শুরু করে নারায়ণগঞ্জ পর্যন্ত রেললাইনের উন্নয়ন কাজ পরিদর্শন কালে চাষাড়া স্টেশনে উপস্থিত সাংবাদিকদের ব্রিফিংকালে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ১ আগস্ট থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ট্রেন চলাচল করবে। পদ্মা লিংক প্রকল্পের কাজ করার জন্য ট্রেন চলাচল বন্ধ ছিল।

মন্ত্রী বলেন, ঢাকা- নারায়ণগঞ্জ রেলপথ ডুয়েল গেজ ডাবল লাইন করার জন্য যে প্রকল্প নেয়া হয়েছিলো বিভিন্ন ধরনের সমস্যার কারণে কন্ট্রাক্টর কাজ থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়। ডুয়েলগেজ ডাবল লাইন প্রকল্প রিভাইজ করে একনেকে অনুমোদন দেওয়া হয়েছে। নতুন করে টেন্ডারিং করে আমরা দ্রুত কাজ শুরু করব এবং আশা করি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারবো।

তিনি বলেন, চাষাড়া থেকে নারায়ণগঞ্জ স্টেশন পর্যন্ত সিটি কর্পোরেশনের অংশের রাস্তা দিয়ে অনেক গাড়ি চলাচল করে, তাই এই অংশে রেলক্রসিংয়ে আন্ডারপাস বা ওভারপাস নির্মাণ করতে হবে। সিটি কর্পোরেশনের সঙ্গে এ বিষয়ে সমন্বয় করতে সময় লেগেছে। তাই কাজ শুরু করতে সময় লেগেছে।

সবশেষে মন্ত্রী নারায়ণগঞ্জ রেল স্টেশনের যাত্রীদের চলাচলের জন্য রাস্তা মেরামতের কাজ ও স্টেশন ও আশপাশের বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করে যাত্রীদের নির্বিগ্নে চলাচলের ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেন।

উল্লেখ্য,নারায়ণগঞ্জের বেশিরভাগ মানুষ রেলপথ এবং সড়কপথে ঢাকায় যাতায়াত করেন। নারায়ণগঞ্জ শিল্পাঞ্চল এলাকা এবং ঢাকা লাগোয়া জেলা হওয়ায় নারায়ণগঞ্জের অসংখ্য মানুষ ঢাকায় গিয়ে এবং ঢাকা থেকে নারায়ণগঞ্জে এসে অফিস করেন। ব্যবসা-বাণিজ্যের কারণেও যাতায়াত রয়েছে। ফলে রেলপথ এবং সড়কপথ দুটিতেই সাধারণ মানুষের চাপ থাকে।

তারই ধারাবাহিকতায় যাত্রীদের চাপ কমিয়ে আনতে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে প্রতিদিন ৯ জোড়া ট্রেন আসা-যাওয়া করতো। সবমিলিয়ে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ১৮টি ট্রেন যাত্রীদের নিয়ে আসা-যাওয়া করে আসছিল। কিন্তু পদ্মা রেলসংযোগ প্রকল্পের কাজের স্বার্থে গত বছরের ৪ ডিসেম্বর থেকে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ট্রেন চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়। তবে সবশেষে ট্রেন চলাচলের কথা শুনে খুশি এই রুটের যাত্রীরা।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!