নারায়ণগঞ্জসোমবার , ১১ মার্চ ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

টাকা ছাড়া শিক্ষা মেলেনা কুতুবআইল মডেল সপ্রাবিতে!!

Alokito Narayanganj24
মার্চ ১১, ২০১৯ ৬:২৯ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ ২৪ ডট নেট : নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার শিবু মার্কেট সংলগ্ন ৭৪নং কুতুব আইল মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে অনৈতিকভাবে প্রতি মাসেই টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয়টিতে প্রায় ১৪০২ জন শিক্ষার্থী আছে। কিন্তু এই স্কুলটি ঘেরে চলছে শিক্ষক ও ম্যানেজিং কমিটির চাঁদাবাজি। প্রতি মাসে শিক্ষার্থীদের কাছ থেকে ১০০/৩০০ টাকা কওে হাতিয়ে নিচ্ছে মোটা অংকের টাকা।

শনিবার ও রবিবার সরেজমিনে ৭৪নং কুতুব আইল মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবকদের সাথে কথা বলে জানা যায়, প্রতিবছরই শিক্ষার্থীদের কাছ থেকে টাকা তুলা হয়। গত জানুয়ারি মাসে প্রতি শিক্ষার্থীর নিকট হতে ৩০০শত করে টাকা তোলা হয়েছে। ৩০০ টাকার মধ্যে শিশু শ্রেনীর কার্পেটের জন্য ২০০টাকা নেওয়া হয়েছে এবং ১০০ টাকা বিদ্যালয়ের কর্মচারীদের বেতনের জন্য। এছাড়া ফেব্রুয়ারি ও মার্চ মাসেও আরো ১০০ টাকা করে প্রত্যেক শিক্ষার্থীদের নিকট থেকে টাকা তোলা হচ্ছে। জানুয়ারী মাসে শিক্ষার্থী প্রতি ৩০০ টাকা করে সর্বমোট ৪ লাখ ২০ হাজার ৬০০। এছাড়াও জানুয়ারী মাস ব্যতিত বাকী ১১মাসে প্রতিমাসে ১০০ টাকা হারে প্রতিটি শিক্ষার্থীদের কাছ থেকে বছরান্তে মোট ১৫ লক্ষ ৪২ হাজার ২০০ টাকা হাতিয়ে নিচ্ছে ম্যানেজিং কমিটি ও প্রধান শিক্ষক ।

শিক্ষার্থীদের নিকট থেকে টাকা তোলার ব্যাপারে সহকারী শিক্ষিকা হোসনে আরা তালুকদার এর সাথে কথা বলে জানা যায়, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্দেশে রাখা কর্মচারীদের বেতনের জন্য প্রতি বছর টাকা তোলা হয় শিক্ষার্থীদের কাছ থেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক অনেক অভিবাবক জানান,সরকারী স্কুলে আমাদের মত গরীব ঘরের সন্তানরাই পড়তে আসে কোন বড়লোকের সন্তানেরা আসেনা। আমাদের কাছে যদি পর্যাপ্ত পরিমান টাকা থাকতো তাহলে আমরাওতো আমাদের ছেলে-মেয়েকে শহরের নামী-দামী কোন স্কুলে পড়াতাম। যদি টাকা না দেন তাহলে কি সমস্যা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,প্রতি মাসে তাদের চাহিদা মাফিক টাকা দিলে বাচ্চাকে স্কুলে ঢুকতে দেয়া হয়না।

বিদ্যালয়ের কর্মচারীদের বেতনের টাকা কেনো শিক্ষার্থীদের নিকট থেকে তুলে দেওয়া হয়? ম্যানেজিং কমিটি বা স্কুল কতৃপক্ষ কেনো দেয় না? এই প্রশ্নের উত্তরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আলী মোহাম্মদ নুরুল ইসলাম বলেন, ম্যানেজিং কমিটি কিসের জন্য বেতন দিবে? সরকার কি ম্যানেজিং কমিটিকে টাকা দেয় প্রতি মাসে। স্কুলের নির্দিষ্ট কর্মচারী আছে তাদের বেতনের জন্য স্কুলের ছাত্র/ছাত্রীদের কাছ থেকে টাকা তোলা হয়।

৭৪নং কুতুব আইল মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরিয়ম খাতুন বলেন, স্কুলের কর্মচারীদের বেতন কেনো ম্যানেজিং কমিটি দিবে? অভিভাবকরা স্বেচ্ছায় কর্মচারীদের বেতনের টাকা দেয়। আমি বিগত ৩বছর ধরে এই স্কুলে আছি। এই ৩ বছরে স্কুলের উন্নতির জন্য আমি কাজ করেছি। এটা আমার বা স্কুলের ম্যানেজিং কমিটির পক্ষে কাজ করা সম্ভব নয় তাই কর্মচারীদের বেতন স্কুলের শিক্ষার্থীদের নিকট থেকে টাকা তুলে দেওয়া হয়। বিষয়টি শিক্ষা অফিসার স্যারেও জানেন।

এ বিষয়ে সদর উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার মো.মনিরুল হকের ব্যবহৃত মুঠোফোন ০১৭১৭৭৩০*** একাধিকবার কল করা হলেও তা বন্ধ পাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!