নারায়ণগঞ্জবুধবার , ১৫ জুলাই ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

দলীয় কোন্দলে চেইন অব কমান্ড ভেঙ্গে পড়ছে না’গঞ্জ আ’লীগে

Alokito Narayanganj24
জুলাই ১৫, ২০২০ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ:ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলোর মধ্যে অভ্যন্তরীণ কোন্দল বৃদ্ধি পাচ্ছে। কয়েক যুগ ধরে চলে আসা দলের অভ্যন্তরীন এ কোন্দল সহসাই শেষ হচ্ছে না বলে রাজণৈতিক বিশ্লেষকদের অভিমত। দলের প্রবীন রাজনীতিবীদরা মনে করেন, দলীয় স্বর্থের চাইতে ব্যাক্তি অস্তিত্বের বিষয়টি প্রাধান্য দেওয়ার কারনে নারায়ণগঞ্জ আওয়ামীলীগে চলমান দ্ধন্ধ কবে নাগাদ নিরসন হবে তা একমাত্র সৃষ্টিকর্তাই বলতে পারেন। দলীয় কোন্দলের কারনে শক্তিশালী আওয়ামীলীগের ঘাটিঁ হিসেবে পরিচিত নারায়ণগঞ্জে অন্যান্য দল সুবিধা আদায় করা নিচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিরোধী দল সক্রিয় না থাকায় এবং দীর্ঘসময় ধরে ক্ষমতায় থাকায় সরকারি দলের নেতা-কর্মীরা ব্যক্তিগত নানা সুযোগসুবিধা বাগিয়ে নিতে ব্যস্ত হয়ে পড়েছেন। ফলে দলটির মধ্যে অন্তদ্ধন্ধ ও কোন্দল বাড়ছে। ফলে সহসাই নারায়ণগঞ্জ আওয়ামীলীগে ঐক্যের কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না উল্টো বাড়ছে ভাঙ্গনের মাত্রা।

রাজনৈতিক বিশ্লেষকেরা আরও বলছেন, পাওয়া না- পাওয়া থেকে বৃহত্তর রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ, অন্তর্কলহ থাকবে, এটাই স্বাভাবিক। বর্তমানে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের মধ্যে এটা মাত্রাতিরিক্ত। কারণ আওয়ামী লীগের এখন কোনো দলগত প্রতিপক্ষ নেই। দলটির কোনো কোনো নেতার সময় ব্যয় হয় ব্যক্তিগত স্বার্থ হাসিলে। ফলে তাঁদের মধ্যে সৃষ্টি হচ্ছে দ্বন্ধ-সংঘাত। কারণ রাজনৈতিক শক্তির ধারা কখনো নিস্ক্রিয় থাকে না।

তবে জেলা আওয়ামী লীগের শীর্ষস্থানীয় এক নেতা বলেন, ‘আমাদের দলের মধ্যে প্রতিযোগিতা আছে, থাকবে এটাই স্বাভাবিক। সত্যিকারের বিরোধী দল না থাকায় তাঁদের কোনো সমস্যা হচ্ছে না বলেও দাবি করেন তিনি। আওয়ামীলীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকেই নিজেদের মধ্যে কোন্দল, রাজনৈতিক অনৈক্য, দলীয় প্রভাব বিস্তারের চেষ্টা, পদ নিয়ে রশি টানাটানির ক্ষেত্রে অনেক খানি এগিয়ে রয়েছে। যে কারনে নারায়ণগঞ্জ আওয়ামীলীগে কাঙ্খিত ঐক্য আসেনি কখনো। তার সাথে যুক্ত হয়েছে উত্তর ও দক্ষিন মেরুর চলমান দ্বন্ধ। বিভিন্ন সভা-সমাবেশে উত্তর ও দক্ষিণ মেরুর দুই প্রধান প্রকাশ্যে বা ইঙ্গিতে একে-অপরকে জড়িয়ে বিভিন্ন ধরনের বক্তব্য দিচ্ছে যা নারায়ণগঞ্জের রাজনীতিকে আরো বেশী অস্থিতীশীল করছে বলে মনে করে জেলাবাসী। পাশাপাশি শামীম ওসমানকে কোণঠাসা করতে বিভিন্ন মহল থেকে বিভিন্ন ধরনের চাপ সৃষ্টির চেষ্টা করা হয়েছে বলে জানান শামীম ওসমানের ঘনিষ্ঠ একটি সূত্র।

এছাড়াও সরকারী দলের নেতাকর্মীরা নিজেদের মর্ধে সংঘর্ষ, বিভিন্ন জায়গায় আওয়ামীলীগেরই দু-পক্ষের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ বেশ কিছু অযাচিত বিষয়ে একে অন্যের কাজে হস্তক্ষেপ, নাক গলানো, গায়ের জোরে প্রভাব বিস্তারসহ নানা উস্কানীমূলক কথাবার্তা বলার কারণে এখন আওয়ামীলীগের মধ্যে ঐক্য নামক শব্দটি টালমাটাল অবস্থায় রয়েছে। একইভাবে কোন্দল নামক শব্দটি যেন বর্তমানে নারায়ণগঞ্জ আওয়ামীলীগের চলার সঙ্গী। কেননা জেলা ও মহানগর আওয়ামীলীগের প্রভাবশালী নেতৃবৃন্দদের মতো প্রতিটি থানা ও উপজেলাতেও আওয়ামীলীগের নেতাকর্মীরা যেন একে অন্যের চিরশত্রুতে পরিণত হয়েছে। যদিও মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন প্রায়ই নারায়ণগঞ্জের রাজনীতিতে তৃতীয় পক্ষ হিসাবে উত্থানের চেষ্টা করে থাকেন, তবে কখনোই তিনি শামীম-আইভী গ্রুপের মতো প্রভাবশালী বলয় সৃষ্টি সক্ষম হননি বলে মনে করেন আওয়ামীলীগের তৃণমূলের নেতাকর্মীরা। তাই আপাতত নারায়ণগঞ্জে শামীম ওসমান ও আইভী বলয়ের দ্বন্দই প্রকট আকার ধারণ করছে বলেও করেন তারা। তারা একে অপরের সাথে রাজনৈতিক সভা সমাবেশ করা তো দুরের কথা উল্টো একে অন্যের চেহারা পর্যন্ত দেখতে চায় না, এমনই এক কঠিন অনৈক্যের মধ্যে নারায়ণগঞ্জ আওয়ামীলীগ এখন ভঙ্গুর ও কোন্দলের দল হিসেবে সর্বত্র পরিচিতি পাচ্ছে বলে মনে করেন নারায়ণগঞ্জবাসী।

খোঁজ নিয়ে দেখা যায়, প্রতিটি এলাকায় সরকার দলীয় মেয়র-এমপি সহ অন্যান্য জনপ্রতিনিধিদের আশ্রয়-প্রশ্রয়ে সন্ত্রাসীরা ত্রাসের রাজত্ব কায়েম করে বিভিন্ন অপকর্ম চালাচ্ছে এমন অভিযোগ উঠছে। কোথাও আবার নির্বাচিত জনপ্রতিনিধি ও তার নেতাকর্মীদের সাথে আওয়ামীলীগেরই প্রভাবশালী মহলের লোকজন বাদানুবাদে জড়িয়ে পড়ছে। সরকার সমর্থিত হওয়ায় প্রশাসন এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে আইন গত ব্যবস্থা নিতে হিমসিম খাচ্ছে। অনেক সময় সন্ত্রাসীদের সন্ত্রাসী কর্মকান্ডের ফলে প্রশাসনও বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!