নারায়ণগঞ্জবৃহস্পতিবার , ৬ ফেব্রুয়ারি ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

চীনের প্রধানমন্ত্রী মসজিদ পরিদর্শন

Alokito Narayanganj24
ফেব্রুয়ারি ৬, ২০২০ ১২:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর একটি ছবি ও ভিডিও সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া ছবি ও ভিডিও শেয়ার করে অনেকে লিখেছেন, ‘চীনের প্রধানমন্ত্রী মসজিদ পরিদর্শন করেছেন এবং চীনে ছড়ানো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য দোয়া চেয়েছেন।’

বেশ কিছু অনলাইন নিউজে বলা হচ্ছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি একটি মসজিদ পরিদর্শনে যান। তিনি সেখানে মুসলমানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় করোনাভাইরাস থেকে দেশবাসীকে মুক্তি দিতে আল্লাহর কাছে দোয়া করতে অনুরোধ করেন।

অনেকে আবেগি হয়ে বেশ দায়িত্ব নিয়ে এই ছবি ও ভিডিও ছড়িয়ে দিচ্ছেন। তবে সত্য হলো, ভাইরাল হওয়া ভিডিওটি বেশ পুরনো। প্রেসিডেন্টের মসজিদে যাওয়ার ছবিটি ২০১৬ সালের।

ওই বছরের ২০ জুলাই চীনা প্রেসিডেন্ট উত্তর-পশ্চিম চীনের নিংজিয়া অঞ্চল সফর করেন। তখন তিনি মুসলমানদের সঙ্গে মসজিদে সাক্ষাৎ করেন। বর্তমান করোনভাইরাস প্রাদুর্ভাবের সঙ্গে এর কোনো সংযোগ নেই।

চীনে দুই কোটি ৩০ লাখ মুসলমানের বসবাস এবং পশ্চিমাঞ্চলের নিংজিয়া প্রদেশে গত কয়েকশ বছর ধরে মুসলিমরা উল্লেখযোগ্য সংখ্যায় বসবাস করছেন। হুই মুসলিমরা যদিও তাদের ধর্মচর্চার ক্ষেত্রে স্বাধীন কিন্তু পশ্চিমাঞ্চলের জিনজিয়াং এলাকায় উইঘুর মুসলিমরা সরকারের দিক থেকে অনেকটা চাপের মধ্যে রয়েছেন।

দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন, পশ্চিমাঞ্চলে জিনজিয়াং সরকারের কড়া নজরদারি রয়েছে এবং মুসলিম নারীদের নেকাব ব্যবহারের কারণে শাস্তির মুখোমুখি হতে হচ্ছে।

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ বলছে, হাজার-হাজার উইঘুর মুসলিমকে চীন সরকার জোর করে ‘শিক্ষা কেন্দ্রে’ পাঠিয়েছে। সেখানে আটককৃতদের নিজের ধর্ম ত্যাগ করতেও বাধ্য করার অভিযোগ রয়েছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!