নারায়ণগঞ্জশুক্রবার , ১৮ সেপ্টেম্বর ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

মসজিদে বিস্ফোরণ: ৪০ পৃষ্ঠার চূড়ান্ত প্রতিবেদন দাখিল

Alokito Narayanganj24
সেপ্টেম্বর ১৮, ২০২০ ১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ:নারায়ণগঞ্জে ফতুল্লা তল্লা মসজিদে বিস্ফোরণের ঘটনায় ৪০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন দাখিল করেছে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি। তদন্তে গ্যাস লাইনে লিকেজ, বিদ্যুতের সর্ট সার্কিট, মসজিদ কমিটির অবহেলা ও রাজউকের অব্যবস্থাপনাকে বিস্ফোরণের মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের হাতে এই প্রতিবেদন দাখিল করেন তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি। সন্ধ্যায় জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন  এ তথ্য নিশ্চিত করেন।

এসময় তদন্ত কমিটির অন্যান্য সদস্য অতিরিক্ত পুলিশ সুপার এ টি এম মোশারফ হোসেন, ডিপিডিসির পূর্ব বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোরশেদ, ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন, তিতাস গ্যাস ট্রান্সমিশন কোম্পানির নারায়ণগঞ্জের উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম উপস্থিত ছিলেন।প্রতিবেদন দাখিলের পর তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খাদিজা তাহেরা ববি জানান, তদন্ত প্রতিবেদনে তিতাস গ্যাস পাইপের লিকেজ, বিদ্যুৎ বিভাগের ত্রুটি, মসজিদ কমিটির গফিলতি, ভবন নির্মানে রাজউকের অব্যবস্থাপনা এবং মসজিদের সামনের রাস্তা নির্মানে সংশ্লিষ্টদের অবহেলার বিষয়টি এসেছে। এছাড়া এসব অনিয়ম রোধে তদন্ত কমিটি জেলা প্রশাসকের কাছে ১৮টি সুপারিশ পেশ করেছে। এর মধ্যে মসজিদ নির্মানের আগে আর্কিটেক্ট দিয়ে নকশা ডিজাইন করা, মসজিদ বা সরকারি প্রতিষ্ঠানে বিদ্যুৎ ও গ্যাস লাইন সংযোগের ব্যাপারে ম্যাপ আকারে বিভিন্ন দিক নির্দেশনাও দেয়া হয়েছে। তবে তদন্তে বিস্ফোরণের জন্য এককভাবে কাউকে দায়ী করা হয়নি বলেও জানান তদন্ত কমিটির প্রধান।

তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর জেলা প্রশাসক জসিম উদ্দীন  জানান, জেলা প্রশাসন কর্তৃক গঠনকৃত তদন্ত কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে। তদন্ত প্রতিবেদনটি হাতে পেয়েছি কিন্তু আমি পড়িনি। হাতে পেয়েই আমি কেবিনেট ডিভিশনে প্রতিবেদন জমা দিয়ে দিয়েছি।

গত ৪ সেপ্টেম্বর রাতে এশা’র নামাজ চলাকালে এই মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। ঘটনার পর পরই অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খাদিজা তাহেরা ববিকে প্রধান করে একটি পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে জেলা প্রশাসন।

এদিকে  মসজিদে বিস্ফোরণের ঘটনায় নারী, শিশুসহ দগ্ধ অর্ধশতাধিক মানুষের মধ্যে ঢাকা মেডিকেলের শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ৩১ জনের মৃত্যু হয়েছে। আর্র ৫ জন আশঙ্কাজনক অবস্থায় আইসিউতে চিকিৎসাধীন রয়েছে। এদিকে ৬ সেপ্টেম্বর ফতুল্লা মডেল থানা পুলিশ বাদী হয়ে এ ঘটনায় একটি অবহেলাজনিত হত্যামামলা দায়ের করে। পরবর্তীতে ১২ সেপ্টেম্বর পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) মামলাটির তদন্তভার দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!