নারায়ণগঞ্জমঙ্গলবার , ৪ ডিসেম্বর ২০১৮
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

না’গঞ্জে হ‌বে পাতাল মেট্রোরেল

Alokito Narayanganj24
ডিসেম্বর ৪, ২০১৮ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

অালোকিত নারায়ণগঞ্জ ২৪ ডট নেট : আগামীতে পাতাল ও উড়াল মিলে মোট ৫টি মেট্রোরেল উঠবে রাজধানী‌তে। আর প্রকল্পের দু‌টি‌তে সংযুক্ত থাক‌বে নারায়ণগঞ্জ। পরিকল্পনা অনুযায়ী একেএকে সব কাজ শেষ হতে সময় লাগবে ২০৩০ সাল পর্যন্ত।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদী এমন প্রকল্পের বিকল্প নেই, তবে জনভোগান্তি কমাতে সরকারের উচিত স্বল্প মেয়াদে সহজে বাস্তবায়নযোগ্য ব্যবস্থা নেয়া।

আগামী বছর জুলাইতে শুরু হবে কাজ। এরইমধ্যে শেষ হয়েছে ওই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, পরামর্শক নিয়োগ, এখন চলছে নকশার কাজ শিগগিরই শুরু হবে ভূমি অধিগ্রহণও।

শুরু হতে যাওয়া ১৬ কিলোমিটারের বেশি পাতাল মেট্রোরেলের কাজ ভাগ করা হয়েছে দুইপর্বে। MRT 1 নামে এই প্রকল্পের কাজ প্রথম ধাপ বিমানবন্দর থেকে খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, বাড্ডা, রামপুরা, মালিবাগ হয়ে কমলাপুর পর্যন্ত। এই প্রকল্পের দ্বিতীয় ধাপটি হবে উড়াল পথে। নতুন বাজার থেকে বসুন্ধরা হয়ে, তা যাবে নারায়ণগঞ্জের কাঞ্চন সেতু পর্যন্ত। বলা হচ্ছে, ২০২৬ সালের মধ্যেই শেষ হবে এই কাজ।

দেশের প্রথম মেট্রোরেল: সরকারের ইচ্ছে ঢাকার পূর্ব-পশ্চিম অঞ্চলকে মেট্রোরেলে বেঁধে ফেলার। MRT 5 নামে এই প্রকল্পের একটি অংশ হবে হেমায়েতপুর থেকে মিরপুর, কচুক্ষেত, গুলশান হয়ে নতুন বাজার ভাটারা পর্যন্ত, সময় ধরা হয়েছে ২০২৭ সাল।

অপর অংশ গাবতলী থেকে আসাদগেইট, রাসেল স্কয়ার, কারওয়ানবাজার, রামপুরা, আফতাবনগর বাড়ালু বাজার হয়ে নারায়ণগঞ্জের ভুলতা পর্যন্ত। কাজ শেষ হবে ২০৩০-এ।

এছাড়া আরো দুইটি মেট্রোরেলের পরিকল্পনা রয়েছে সরকারের। চলামান মেট্রোরেলে তৈরিতে ২২ হাজার কোটি টাকা খরচ ধরা হলেও, এখনও ঠিক করা হয়নি নতুন প্রকল্পের ব্যয়।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!