নারায়ণগঞ্জমঙ্গলবার , ১০ ডিসেম্বর ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

বঙ্গবন্ধুর সহচর এ্যাড. আমিনুল আইনী পেশায় ৬০ বছর অতিবাহিত

Alokito Narayanganj24
ডিসেম্বর ১০, ২০১৯ ১২:৫৩ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : এ্যাড. আমিনুল হক যাকে নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির পাশাপাশি পেশাগত ভাবে সকলের কাছে নানা গুনের অধিকারী হিসেবেই সবাই জানেন এবং চিনেন। যিনি বহুদিন বঙ্গবন্ধুর সহচর হিসেবে পাশে থেকে দেশ ও মানুষের কল্যায়নে কাজ করেছেন অবিরাম।
তার কর্মকান্ডে খুশি হয়ে খোদ জাতির জনক শেখ মুজিবুর রহমান তাকে রাষ্ট্রদুত হিসেবে নিয়োগের জন্য মনোনীত করে ছিলেন। শুধু তাই নয় যৌতুকের মত ভয়াল গ্রাস থেকে জাতিকে উত্তোলনে তার অবদান অপরিসীম। তার প্রতিবাদী কণ্ঠের কারনে তৎকালিন সময় এদেশের সরকার যৌতুক বিরোধী আইন বাস্তবায়ন করতে এক প্রকার বাধ্য হয়ে ছিলেন।
তিনি যৌতুকের বিরুদ্ধে দেশের মানুষকে সজাগ রাখতে গড়ে তুলে ছিলেন বাংলাদেশের যৌতুক প্রর্থা দুরিকরন সংস্থা নামে একটি সংগঠন। তৎকালিন সময় যৌতুকের কুফল সম্পর্কে বাংলাদেশ টেলিভিশনের আমন্ত্রনে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন। যার ফল সূতিতে দেশের মানুষ আজ যৌতুকের বিরুদ্ধে রুখে দাড়িয়েছেন বেশ জোড়ে সোড়ে। এছাড়াও তিনি দেশ ও জাতির প্রয়োজনে বিভিন্ন সময় বিভিন্ন সংগঠনের দায়িত্ব পালন করেছেন নিষ্ঠার সাথে।
নানা গুনের অধিকারী এ্যাড. আমিনুল হক ১৯২৯ সালে ঢাকা জেলার অর্ন্তগত শিবপুর থানাধীন ঘাগটিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তার পিতা পিয়ার আলী ভূইয়া দীর্ঘ ৩২ বছর চেয়ারম্যানের পাশাপাশি ও ইউনিয়ন পরিষদের ৃঋণ সালিশি বোর্ডের চেয়ারম্যান ছিলেন।
এ্যাড. আমিনুল হক লেখা পড়ার জীবনে তার গ্রামের স্কুল সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পুন্য করেন। এরপর আদিয়াবাদ ইসলামীক উচ্চ বিদ্যালয় হতে ১৯৪৫ সনে এসএসসি পাস করেন।
পরবর্তীতে ঢাকা বিশ্ব বিদ্যালয় থেকে বিএ এবং এলএলবি ডিগ্রী প্রাপ্ত হন। এরপর তিনি বঙ্গবন্ধুর নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন।
এছাড়াও তিনি নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতি’তে একবার সভাপতি ও দুই বার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। পাশাপাশি নারায়ণগঞ্জ ‘অংক’ স্কুলে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
ব্যক্তিগত জীবনে ৩ ছেলে ও ৩ কন্যা সন্তানের জনক। সেখানেও তিনি একজন সফল অভিভাবকের পরিচয় দিয়েছেন। বর্তমান তার ছেলে ও মেয়েরা সরকারী এবং বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চ পর্যায়ে দায়িত্বরত আছে।
নানা গুনের অধিকারী এ্যাড. আমিনুল হক চলতি বছরের ৩ ডিসেম্বর আইনী পেশায় ৬০ পার করেছেন। নিরলস ভাবে পরিশ্রম করা এই নিষ্ঠাবান ব্যক্তির জন্য তার পরিবারের পক্ষ থেকে সকলের কাছে দোয়া কামনা করেন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!