নারায়ণগঞ্জসোমবার , ৩০ নভেম্বর ২০২০
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

এডিস মশার কারখানা যখন জেলা পরিষদ

Alokito Narayanganj24
নভেম্বর ৩০, ২০২০ ১২:৪৫ পূর্বাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জঃদেশে যখন করোনা আবারো মহামারি আকারে বৃদ্ধি পাচ্ছে ঠিক তার সাথে যেন তাল মিলিয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যাও ক্রমশ বৃদ্ধি পােেচ্ছ বিগত মাসের তুলনায়।হাসপাতালগুলোতে রোগীর ভর্তির সংখ্যা বৃদ্ধি পােেচ্ছ।তবুও নেই ডেঙ্গু প্রতিরোধে কোন ব্যবস্থা সরকারি দপ্তর গুলোতে।তাছাড়া সরকারি দপ্তরের কর্মচারীরাও ডেঙ্গুতে আতংক এমনটা চিত্র দেখা যাচ্ছে নারায়ণগঞ্জ জেলা পরিষদে।
দেখা যায় নারায়ণগঞ্জ জেলা পরিষদের ভিতরে ও বাহিরে একাধিক জায়গায় আবদ্ধ পানি জমাটবদ্ধ হয়ে আছে। নেই কোন পানি নিষ্কাশনের ব্যবস্থা।আর এডিস মশার বংশবিস্তারের উপযোগী বিভিন্ন জায়গা হচ্ছে জমে থাকা বৃষ্টির পানি, কাপ, টব, টায়ার, ডাবের খোলস, গর্ত, ছাদ ইত্যাদি।যার চিত্র নারায়ণগঞ্জ জেলা পরিষদ।আর আবদ্ধ,জমে থাকা পানিতে বৃদ্ধি পাচ্ছে মশার লাভা।যা থেকে বৃদ্ধি পেতে পারে ডেঙ্গু জ্বরে আক্রান্ত সংখ্যা।এ বিষয়ে নেই জেলা পরিষদের কোন সুনজর।
নেওয়া হচ্ছেনা কোন জমাটবদ্ধ পানির নিষ্কাশনের ব্যবস্থা এবং মশক নিধন কর্মসূচি।
জেলা পরিষদের বাউন্ডারি ওয়াল,গেইট ও সৌন্দর্য বর্ধন বৃদ্ধিতে চলমান বছরের কাজ করা হলেও পানি নিষ্কাশনের জন্য নেওয়া হয়নি কোন ব্যবস্থা।তার ফলে জেলা পরিষদের একাধিক জায়গায় জমে আছে বৃষ্টির ও সাধারন পানি।এমন একটা সরকারি দপ্তরে জনস্বাস্থ্যহীনতায় ও অপরিষ্কারে অনেকটা হতাশ কাজ করা নাম প্রকাশ্যে অনিচ্ছুক বেশ কিছু কর্মচারীরা।
রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রোগী ভর্তির সংখ্যা ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২১ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। নভেম্বর মাসের ২৯ দিনে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫২৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী, যা এ বছর একক মাস হিসেবে সর্বোচ্চ।
চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ নভেম্বর পর্যন্ত এক হাজার ১৫৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন। মোট রোগীর প্রায় ৪৫ শতাংশই চলতি মাসের ২৯ দিনে ভর্তি হন। তবে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার ৬২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম ও স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ডা. মোহাম্মদ কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির তথ্যউপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি মোট ২১ জন রোগীর মধ্যে রাজধানীর বিভিন্ন হাসপাতালে ১৬ জন ও বাহিরের জেলায় ৫ জন ভর্তি হন।
বর্তমানে সারাদেশের হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা ৮৬ জন। এর মধ্যে রাজধানী ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে ৬৮ ও ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ১৮ জন ভর্তি ও চিকিৎসাধীন।
চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৮ নভেম্বর পর্যন্ত মাসওয়ারি পরিসংখ্যান অনুসারে, জানুয়ারিতে ১৯৯ জন, ফেব্রুয়ারিতে ৪৫, মার্চে ২৭, এপ্রিলে ২৫, মে মাসে ১০, জুনে ২০, জুলাইয়ে ২৩, আগস্টে ৬৮, সেপ্টেম্বরে ৪৭, অক্টোবরে ১৬৩ এবং নভেম্বরে ৫২৮ জন আক্রান্ত হয়েছেন।
সর্বশেষ গত সাত দিনে মোট ১৬৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে ঢাকার হাসপাতালে ভর্তি হন ১৪০ ও ঢাকার বাইরে ২১ জন।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!