নারায়ণগঞ্জমঙ্গলবার , ২৮ মে ২০১৯
  1. অর্থনীতি
  2. আরো
  3. এক্সক্লুসিভ
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. নারায়ণগঞ্জ
  7. বিনোদন
  8. রাজনীতি
  9. লিড নিউজ
  10. শিক্ষাঙ্গন
  11. সারাদেশ

সোনারগাঁয়ে রক্তমাখা ব্যান্ডেজ নিয়ে শিশুর ভিক্ষা

alokitonarayanganj
মে ২৮, ২০১৯ ১১:০১ অপরাহ্ণ
Link Copied!

আলোকিত নারায়ণগঞ্জ : ছোট্ট একটা শিশু। বয়স কত হবে? ৩ কিংবা ৪ বছর। এ শিশুর মাথা, এক চোঁখ ও হাতে ব্যান্ডিস করা। রক্তমাখা ব্যান্ডেজ। দেখে যে কারোরই মায়া লাগবে। আহারে এত্তটুকু শিশুর কি করুণ দশা। এ রকম একটা শিশু তাহমিনাকে (ছদ্মনাম) নিয়ে তার বোন ফিরোজ বেগম সোনারগাঁয়ের মোগারপাড়া চৌরাস্তা ফুটওভার ব্রিজের নিচে কান্না করে সবার কাছে ভিক্ষা চাইছে।

বোরকা পড়া ফিরোজা শিশুটিকে জড়িয়ে কান্নাকাটি করে বলছে আমরা অসহায়, আমাদের কেউ নেই, আমার ছোট্ট বোনটি চোঁখ নষ্ট হয়ে গেছে, হাত ভেঙ্গে গেছে, ওর চিকিৎিসা করানো জন্য আপনারা কিছু টাকা দিলেই আমার ছোট্ট বোনটি চোঁখে দেখতে পাবে এবং হাতটি ভালো করা সম্ভব হবে। মেয়েটির কান্না দেখে অনেকের হৃদয় গলে গেলো। যে যার মতো করে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।

কিন্তু বিধিবাম ছোট বোনকে নিয়ে ফিরোজা বেগমের প্রতারণা বেশিক্ষণ করতে পারেনি। লোকজনের সহায়তা করতে দেখে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে এড়িয়ে এলেন সোনারগাঁও থানার এস আই আজাদ। কিন্তু শিশুটি ব্যান্ডিজ দেখে তার সন্দেহ হয়। পরে তিনি হাত টিপে ধরেন দেখেন বাচ্চাটা ব্যাথার কারণে কোন চিৎকার দেয় কিনা। কিন্তু কোন চিৎকার না দেয়ায় পরে লোকজনে উপস্থিতিকে ব্যান্ডেজ খুলেন। ভেতর গামছা দিয়ে পেছানো তার উপর ব্যান্ডেজ করা হয় হাতে।

ফিরোজা বেগম জানান, তার এক খালার পরামর্শে সে এ কাজ করেছে। তার খালা বলেছে এতে ভালো টাকা পাবি। মানুষও তোদের সাহায্য করবে। এ দিকে এ ঘটনা দেখতে তাৎক্ষনিক ভিড় জমাতে থাকে উৎসুক জনতা।

মোগরাপাড়ার বাসিন্দা মনির হোসেন জানান, অভিনব পন্থায় ভিক্ষা করার নজির এখন দেখা যাচ্ছে। মানুষকে ইমোশনাল ব্লাক মেইলিং করার অন্যতম কারণ হলো অভাব। অভাবের কারণে এখন ভিক্ষা করতেও প্রতারণা আশ্রয় নিচ্ছে। তারই নমুনা এ ঘটনা।

মাসুম মাহমুদ জানান, সোনারগাও উপজেলার মোগরাপাড়া চৌরাস্তায় অবস্থিত ফুটওভার ব্রিজটি ঈদ বাজার কে সামনে রেখে হয়েগেছে রাস্তা পারাপারের প্রধান উৎস। আর সেই সুবাধে ঈদ বাজারকে পুজি করে জনসাধারণের মানবিকতার সাথে প্রতারণায় নেমেছে একদল ভিক্ষুক।
এস আই আজাদ জানান, সোনারগাঁয়ের মোগরাপাড়া চৌরাস্তার এই ফুটওভারব্রিজটি ঈদ কে ঘিরে অনেকদিন যাবত ভিক্ষুকদের দখলে আছে। এ যেন সাধারণ জনগণের কাছে বিষফোঁড়া স্বরুপ হয়ে দাঁড়িয়েছে। এটাও কি দেখার বাকী ছিল………অবুঝ শিশুকে ফুট ওভার ব্রীজের উপর চোখে ও হাতে বিনা কারণে ব্যান্ডিজ করে রোদে বসিয়ে সাধারণ মানুষের চোখে ধোকা দিয়ে প্রতারণা করে ভিক্ষা করাচ্ছে। ভিক্ষা কাকে দিচ্ছি, কে নিচ্ছে, সবই তো দেখতেছি অভিনয়…………….. বিশ্বাস বা করবো কাকে ?

তিনি বলেন, এই অবুঝ শিশুটিকে ভিক্ষার প্রতারণায় এমন অমানবিক অত্যাচার করা নিশ্চয়ই অনেক বড় অপরাধ এর যোগসূত্র অবশ্যই বের করা উচিত। এবং আমি আরো বলতে চাই জনগণও সাবধান থাকবেন এই প্রতারকদের হাত থেকে। এদিকে উৎসুক জনতার অনেকে এটাকে প্রতারণা মনে করলেও কেউ কেউ জানিয়েছে সহানুভুতি ।

ফেসবুকে ভাইরাল হওয়া ওই শিশু ভিক্ষুক্ষের ভিডিওতে অপু খান নামে একজন লিখেছেন, আমি একটা কথাই বলবো, মেয়েটি গরীব বলেই ভিক্ষা করতে নেমেছে, ভিক্ষা করতে করতে মেয়েটি বুঝেছে কারো কাছে ভিক্ষা চাইলে পাওয়া যায় না তাই যা করিলে মানুষ ভিক্ষা দিবে শিশু দুইটা সে ব্যবস্থা নেয়েছে। দোষ তাদের নয় দোষ জনগণের। শিশুরা যখন ভিক্ষা চায় তখন সবাই দেয় না আজাদ ভাই (এসআই আজাদ) এমন মিথ্যা অভিনয় করে ভিক্ষা যদি সবার কাছে পাওয়া যায় তাহলে এটা দোষের কিছু না, শিশু দুইটা অভাবে পরেই এই রাস্তা বেছে নিয়েছে মনে হয়। হাফসু লিখেছেন, ওরা অর্থনীতি নিয়ে ভূগোলে বসে ইতিহাস রচনা করছে।

নিউজটি শেয়ার করুন...

আপনার মতামত লিখুন........

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
error: দুঃখিত রাইট ক্লিক গ্রহনযোগ্য নয় !!!